আঞ্চলিক নির্বাচনে পরীক্ষার মুখোমুখি স্প্যানিশ প্রধানমন্ত্রী

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্কস্পেনের আন্দালুসিয়ায় রবিবার একটি আগাম আঞ্চলিক নির্বাচনে ভোট গ্রহণ করা হবে। ক্ষমতাসীন রক্ষণশীল পপুলার পার্টি এতে সচ্ছন্দে জয়লাভ করবে বলে আশা করা হচ্ছে।
২০২৩ সালের শেষ নাগাদ প্রত্যাশিত জাতীয় নির্বাচনের আগে এটি স্পেনের সমাজতান্ত্রিক প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজকে কঠিন পরীক্ষার মুখোমুখি ফেলে দেবে বলে ধারণা করা হচ্ছে।
স্পেনের সবচেয়ে জনবহুল এ অঞ্চলে ছয় মিলিয়নেরও বেশি ভোটার রয়েছেন। সপ্তাহ ধরে চলা চরম তাপপ্রবাহের কারণে কর্মকর্তারা নির্বাচনের দিন ভোটারের উপস্থিতি কম হতে পারে বলে আশংকা করছিলেন। তবে এখন তাপমাত্রা সামান্য প্রশমিত হবে বলে আশা করা হচ্ছে।
সকাল ৯ টায় (গ্রিনিজ মান সময় ৭ টায়) খোলা হয় এবং ৮ টায় বন্ধ হবে। এর কয়েক ঘণ্টা পরেই চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে।
সমীক্ষা বলছে রক্ষণশীল পপুলার পার্টি (পিপি) ১০৯ আসনের আন্দালুসিয়ান পার্লামেন্টে প্রায় ৫০টি আসন জিতবে, যা সব বামপন্থী দলের মিলিত আসনের চেয়ে বেশি। সমাজতন্ত্রীরা প্রায় ৩৩টি আসনে জয়ী হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। ১৯৮২ সালে আঞ্চলিক সরকার প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে ২০১৮ সালে শেষ নির্বাচনে তারা যখন প্রথমবারের মতো আন্দালুসিয়ার ক্ষমতাচ্যুত হয় তখন তারা একই সংখ্যক আসনে জয়ী হয়েছিল।
বেকারত্বের বিরুদ্ধে লড়াইয়ের উদ্দেশ্যে গঠিত সরকারি তহবিলের অপব্যবহার নিয়ে একটি কেলেঙ্কারিকে পার্টির দীর্ঘদিনের এ শক্ত ঘাঁটিতে তাদের পতনের কারণ বলে মনে করা হয়।
সানচেজ শুক্রবার আঞ্চলিক রাজধানী সেভিলে একটি চূড়ান্ত প্রচার সমাবেশে বলেন, ‘আন্দালুসিয়া ও স্পেনে যে সমস্ত সামাজিক অগ্রগতি হয়েছে তা সমাজতন্ত্রীদের হাতে শুরু হয়েছিল, ডানপন্থীদের হাতে নয়।’
যদিও পিপি রবিবারের নির্বাচনে জয়লাভ করতে যাচ্ছে বলে মনে হচ্ছে, এটি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে এককভাবে শাসন করার সুযোগ পাবে কিনা স্পষ্ট নয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.