আজভস্টাল স্টিল কারখানায় লাগাতার গোলাবর্ষণ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় মারিউপোলের অবরুদ্ধ আজভস্টাল স্টিল কারখানায় রাতভর হামলা চালিয়েছে রাশিয়া। ওই কারখানা নরকে পরিণত হয়েছে বলে মারিউপোলের এক কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন আজ বৃহস্পতিবার (০৫ মে) এক প্রতিবেদনে উল্লেখ করেছে।
মারিউপোল মেয়রের উপদেষ্টা পেট্রো আন্দ্রিউশচেঙ্কো স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে বলেন, এখন পর্যন্ত পৃথিবীতে যদি নরক থাকে, তবে তা আজভস্টালে রয়েছে। সেখানে লাগাতার গোলাবর্ষণ ও হামলা চলছে। এমনকি রাতে ড্রোন থেকে হামলা চালানো হয়। কিছু এলাকায় কারখানার ভেতরেও সংঘাতের খবর পাওয়া গেছে।
তিনি আরও বলেন, মারিউপোলের স্বাধীনতার শেষ ১১ বর্গকিলোমিটার (চার বর্গ মাইল) নরকে পরিণত হয়েছে।
গতকাল বুধবার (০৪ মে) কারখানার ভেতরে অবস্থানরত আজভ যোদ্ধারা জানিয়েছিলেন, রুশ বাহিনী কারখানার ভেতরে প্রবেশ করেছে।
ওই স্টিল কারখানার পরিস্থিতি ভয়াবহ উল্লেখ করে টেলিগ্রামে পোস্ট করা একটি সংক্ষিপ্ত ভিডিওবার্তায় আজভ কমান্ডার ডেনিস প্রোকোপেনকো বলেছেন, আমি আমার সৈন্যদের জন্য গর্বিত, যারা শত্রুর চাপ নিয়ন্ত্রণে অতিমানবীয় প্রচেষ্টা চালাচ্ছে… পরিস্থিতি অত্যন্ত কঠিন।
অনলাইনে প্রকাশিত এক ভিডিওতে কারখানাটিতে অনেক বিস্ফোরণ ঘটতে দেখা গেছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।
দোনেৎস্কের রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের এমভিডি ডিএনআর নামে একটি মিডিয়া সংস্থা এ ভিডিওটি প্রকাশ করেছে। তবে বিবিসি স্বাধীনভাবে ভিডিওটি যাচাই করতে পারেনি।
ওই স্টিল কারখানায় তীব্র লড়াই চলছে এবং ভেতরে থাকা ইউক্রেনীয় যোদ্ধাদের সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে মারিউপোলের মেয়র জানিয়েছেন।
এর আগে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছিলেন, কারখানার ভেতরে ইউক্রেনের যোদ্ধাদের অবরোধ করে রাখা হয়েছে।
সম্প্রতি এই প্ল্যান্ট থেকে প্রায় ১০০ বেসামরিক নাগরিককে বের করে নিয়ে যাওয়া হয়। তবে ধারণা করা হচ্ছে, এখনও এর ভেতরে ৩০টিরও বেশি শিশুসহ শত শত বেসামরিক লোক রয়ে গেছে।
ধারণা করা হচ্ছে, ওই কারখানার ভেতরে এখন দুশর মতো বেসামরিক নাগরিক আটকা পড়েছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.