অল্প সময়ের মধ্যে ১৫ নং ওয়ার্ডকে তামাকমুক্ত করা হবে

এসিডি প্রতিবেদক:  ‘তরুণ ও যুবসমাজ সিগারেট থেকে ধীরে ধীরে মাদকের ভয়াল ছোবলে আক্রান্ত হচ্ছে। এটি বর্তমান সমাজের একটি মারাত্মক ব্যাধি। তাই এই মারাত্মক ব্যাধি থেকে ১৫ ওয়ার্ডের ভবিষ্যত প্রজন্মকে রক্ষা করতে খুব অল্প সময়ের মধ্যেই এই ওয়ার্ডকে তামাকমুক্ত একটি স্বাস্থ্যসম্মত ওয়ার্ড হিসেবে গড়ে তোলা হবে।’

আজ রবিবার (২ ফেব্রুয়ারি) বিকালে মানবাধিকার ও উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্টড়-এসিডি’র উদ্যোগে এবং ১৫ নং ওয়ার্ড কাউন্সিলরের আয়োজনে উক্ত ওয়ার্ড ‘তামাকমুক্ত ঘোষণা’ শীর্ষক ক্যাম্পেইনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ওয়ার্ড কাউন্সিলর মো. আব্দুস সোবহান লিটন এমন উদ্যোগের কথা জানান। এই ক্যাম্পেইন কর্মসূচি পালনে সহযোগিতা করছে ‘ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিড্স-সিটিএফকে’।

অনুষ্ঠানে ওয়ার্ড কাউন্সিলর আরও বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে ধূমপানমুক্ত করার পরিকল্পনা নিয়ে কাজ করছেন। এজন্য তার পরিকল্পনা বাস্তবায়ন করতে হলে আগে ছোট ছোট এলাকা তামাকমুক্ত করতে হবে। তাহলেই আস্তে আস্তে একদিন পুরো দেশ তামাকের ভয়াল ছোবল থেকে মুক্ত হবে।’

এলাকার বিশিষ্ট সমাজসেবক আলহাজ্ব মো. এহসানুল কবিরের সভাপতিত্বে ক্যাম্পেইন প্রোগ্রামে অন্যদের মধ্যে এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-আত্মা‘র রাজশাহী বিভাগীয় সমন্বয়ক শরীফ সুমান, ১৫ নম্বর ওয়ার্ডের সাবেক কমিশনার এন্তাজুল আলম, স্থানীয় সপুরা শাহী জামে মসজিদের সহ-সভাপতি আলহাজ্ব সৈয়ব আলী, অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা আলহাজ্ব ইকবাল হোসেন, শিক্ষক মো. এনামুল হক প্রমুখ বক্তব্য রাখেন।

এসিডির প্রোগ্রাম অফিসার কৃষ্ণা রাণী বিশ্বাসের উপস্থাপনায় অনুষ্ঠানে শুভেচ্ছা রাখেন- সংস্থাটির তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের মিডিয়া ম্যানেজার আমজাদ হোসেন শিমুল। এসময় অন্যদের মধ্যে এসিডির প্রোগ্রাম অফিসার মো. আনোয়ার হোসেন, রাজশাহী মহানগর তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমের জন্য গঠিত ইয়ূথ গ্রুপের সাধারণ সম্পাদক মো. একরামুল হক, সাধারণ সদস্য ফারজানা ইয়াসমিনসহ ১৫ নং ওয়ার্ডের কর্মকর্তা কর্মচারি ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পরে ওয়ার্ড কাউন্সিলর মো. আব্দুস সোবহান লিটনের নেতৃত্বে ১৫ নং ওয়ার্ড তামাকমুক্ত করার লক্ষ্যে ওয়ার্ড কার্যালয়ের সামনে থেকে একটি ক্যাম্পেইন বের করা হয়। ক্যাম্পেইনটি ওয়ার্ডের বিভিন্ন বাজার, হোটেল, বিভিন্ন দোকানপাট ঘুরে পূর্বের স্থানে গিয়ে শেষ হয়। এসময় বিভিন্ন তামাকের দোকানে তামাক কোম্পানীগুলোর আইন বহির্ভূত বিজ্ঞাপন অপসারণসহ তামাক নিয়ন্ত্রণ আইন মেনে চলতে নির্দেশ দেন ওয়ার্ড কাউন্সিলর। সেই সাথে বিভিন্ন হোটেল, রেস্টুরেন্টসহ সকল ধরনের পাবলিক প্লেসে ধূমপান না করতে এলাকাবাসীকে অনুরোধ জানান তিনি।

ক্যাম্পেইন শেষে ১৫ নম্বর ওয়ার্ড তামাকমুক্ত করার উদ্যোগের অংশ হিসেবে ওয়ার্ড কাউন্সিলর তামাকবিরোধী একটি কমিটি গঠন করেন। ওয়ার্ড কাউন্সিলর মো. আব্দুস সোবহান লিটনকে সভাপতি ও আলহাজ্ব সৈয়ব আলীকে সাধারণ সম্পাদক করে ১১ সদস্য বিশিষ্ট এই কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন- সহ-সভাপতি মহিলা কাউন্সিলর মোসা. সামসুন নাহার, যুগ্ম সাধারণ আলহাজ্ব মো. ইকবাল হোসেন, সাংগঠনিক সম্পাদক মো. আলী রেজা, কোষাধ্যক্ষ মো. এহসানুল কবির, প্রচার সম্পাদক মো. আজিজুর রহমান। এছাড়া কমিটিতে চারজনকে সদস্য হিসেবে রাখা হয়েছে।

উল্লেখ্য, ২০২০ সালের মধ্যে রাজশাহী মহানগরীর পাবলিক প্লেসগুলো শতভাগ ধূমপানমুক্ত, তামাক কোম্পানীগুলোর আইন বহির্ভুত বিজ্ঞাপন অপসারণসহ পুরো মহানগরীকে তামাকমুক্ত করতে ওয়ার্ডভিত্তিক এ ক্যাম্পেইন প্রোগ্রামের আয়োজন করা হয়।

বার্তা প্রেরক:আমজাদ হোসেন শিমুল, মিডিয়া ম্যানেজার, এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.