অমীমাংসিতভাবে শেষ হল ভারত-অষ্ট্রেলিয়া নারী দলের টেস্ট

বিটিসি স্পোর্টস ডেস্ক: ভারত – অষ্ট্রেলিয়া নারী দলের ঐতিহাসিক পিঙ্ক বা গোলাপি বল টেস্টে ডিআরএস সিস্টেমের অনুপস্থিতিকে কেন্দ্র করে নয়া বিতর্ক তৈরি হয়েছে। টেস্টের তৃতীয় দিনে অস্ট্রেলিয়ান অধিনায়ক মেগ ল্যানিংকে ভুল এলবিডব্লু আউট দেওয়ার পর সাংবাদিক সম্মেলনে অ্যালিসা হিলি বলেন গুরুত্বপূর্ণ ম্যাচটিতে ডিআরএসের ব্যবহার করা হলে খুশি হতেন। তবে অজি ক্রিকেট বোর্ডের মতে শেষ মুহূর্তে ম্যাচের ভ্যেনু বদলে যাওয়ায় ডিআরএসের ব্যবস্থা করা সম্ভব হয়নি।
প্রথম থেকেই ভারত ও অষ্ট্রেলিয়া মহিলা দলের ঐতিহাসিক পিঙ্ক বল টেস্টে ডিআরএস (ডিসিশান রিভিউ সিস্টেম) ব্যবহারের পরিকল্পনা ছিল। একেবারে শেষমুহূর্তে ম্যাচের ভ্যেনু বদলে যাওয়ায় ডিআরএসের ব্যবস্থাপনা করতে ব্যর্থ হয়েছে ক্রিকেট অষ্ট্রেলিয়া। টেস্টের তৃতীয় দিনে অজি অধিনায়ক মেগ ল্যানিংকে এলবিডব্লু আউট দেন আম্পায়ার। পরে রিপ্লেতে দেখা যায় বলটি প্যাডে লাগবার আগে বড়সড় ইনসাইড এজ করেছিলেন মেগ।
গুরুত্বপূর্ণ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় অষ্ট্রেলিয়া। দিনের শেষে সাংবাদিক সম্মেলনে অসন্তোষ চেপে রাখেনি অ্যালিসা হিলি। তিনি বলেন যে ডিআরএসের ব্যবহার হতে দেখলে খুশি হবো। প্রতিটি ম্যাচেই আধুনিক প্রযুক্তির ব্যবহার করা দরকার। তাতে প্রতিযোগিতায় স্বচ্ছতা আসে। মাঠে আম্পায়াররা ইচ্ছাকৃত ভুল করেননা। আমরা ক্রিকেটাররা অনেক বেশি ভুল করি, ডিআরএসের মতো প্রযুক্তি থাকা দরকার।
ভারতীয় দলের স্মৃতি মান্ধানার শতরানে ভর করে ৩৭৭ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেন অধিনায়ক মিতালি। এরপর ভারতীয় পেসারদের দাপটে মাত্র ২৪১ রান তুলতেই ৯ উইকেট হারিয়ে ফেলে অষ্ট্রেলিয়া। অজি অধিনায়ক মেগ ল্যানিং ইনিংস ডিক্লেয়ার করবার পর চতুর্থ দিনে তিন উইকেটের বিনিময়ে ১৩৫ রান তুলে অষ্ট্রেলিয়ার সামনে জয়ের জন্যে ২৭২ রানের লক্ষ্য রাখে ভার‍তীয় দল। শেষদিন রান তাড়া কর‍তে দুই উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৩৬ রান তোলেন মেগ ল্যানিংরা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.