অপসাংবাদিকতার কোনো স্থান সাংবাদিকতায় নেই প্রতিরোধে ঐক্যবদ্ধ ভূমিকা প্রয়োজন

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, অপসাংবাদিকতার কোনো স্থান সাংবাদিকতায় নেই। সত্য প্রকাশ এমনভাবে করতে হবে, যেন তা বস্তুনিষ্ঠতার বাইরে না যায়। অপসাংবাদিকতা প্রতিরোধে ঐক্যবদ্ধ ভূমিকা প্রয়োজন।
গতকাল শনিবার (০৪ সেপ্টেম্বর) বেলা ১১টায় ‘অপসাংবাদিকতার বিরুদ্ধে সোচ্চার ও গণমাধ্যমের স্বাধীনতা’ শীর্ষক রাজশাহীতে এক মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে মুক্তিযুদ্ধের পক্ষের সম্মিলিত সাংবাদিক পরিষদের ব্যানারে এ কর্মসূচির আয়োজন করা হয়। এতে সংহতি প্রকাশ করে জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ ও সোনার বাংলা পরিষদসহ আরো কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন।
মানববন্ধনে বাসস চেয়ারম্যান বলেন, সাংবাদিকদের মূল জায়গাটা হলো বস্তুনিষ্ঠতা বজায় রেখে সাংবাদিকতা করা। স্বাধীন সাংবাদিকতার অর্থ যা ইচ্ছে তা করব- এমনটা নয়। গণতান্ত্রিক দেশে গণমাধ্যম এবং গণমানুষ এক অপরের সাথে যুক্ত। গণমাধ্যমের সাহায্যে জনগণের সাথে সরকারের সেতুবন্ধন তৈরি হয়।
সাবেক ঢাবি ভিসি আরেফিন সিদ্দিক বলেন, বস্তুনিষ্ঠ সত্য প্রকাশ করা অনেক কঠিন কাজ। কঠিন যুদ্ধের মাঠে থাকেন পেশাদার সাংবাদিকরা। তবুও শতভাগ বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করতে হবে। অপসাংবাদিকতা থেকে রক্ষা করতে হবে গণমাধ্যমকে। তিনি বলেন, অনেক সাংবাদিক জীবন দিয়েছেন এ পেশার পবিত্রতা রক্ষা করতে গিয়ে। সুতরাং অপসাংবাদিকতার কোনো স্থান সাংবাদিকতায় নেই। অপসাংবাদিকতা প্রতিরোধে রাজশাহীর সাংবাদিকরা ঐক্যবদ্ধভাবে এগিয়ে যাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।
এদিনের মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন রাজশাহী প্রেসক্লাব সভাপতি সাইদুর রহমান। সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলার সঞ্চালনায় অনুষ্ঠিত এ মানববন্ধনে সম্মানিত অতিথির বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধকালীন ৭ নম্বর সেক্টর থেকে প্রকাশিত ‘বাংলার কথা’র কলম সৈনিক ও রাজশাহী প্রেসক্লাবের আজীবন সদস্যর বীর মুক্তিযোদ্ধা প্রশান্ত কুমার সাহা।
অন্যান্যের মাঝে বক্তব্য দেন শহীদ পরিবারের সদস্য ও জিটিভি’র স্টাফ রিপোর্টার রাশেদ রিপন, দৈনিক রাজশাহীর আলোর সম্পাদক আজিবার রহমান, বিটিসি নিউজের সম্পাদক খন্দকার মোস্তাফিজুর রহমান রেজা, জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের সহ: সভাপতি সালাউদ্দীন মিন্টু, দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার মো. আনিসুজ্জামান, দীপ্ত টিভির রিপোর্টার মো. আদনান।
এ সময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন রাজশাহী প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক নুরে ইসলাম মিলন, জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক নাজমুল ইসলাম, সদস্য রাকিবুল হাসান শুভ, আরিফুল ইসলাম, সোনার বাংলা পরিষদের সাধারণ সম্পাদক মো. নাজিম প্রমুখ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি জি, এম হাসান সালাম (বাবুল) রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.