অঘোষিত ফাইনালে প্রোটিয়াদের লক্ষ্য ২০৪

বিটিসি স্পোর্টস ডেস্ক: প্রথম দুই ম্যাচ শেষে সিরিজে এখন ১-১ সমতা। কলম্বোয় শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার সিরিজের তৃতীয় ওয়ানডে ম্যাচটি স্বাভাবিকভাবেই পরিণত হয়েছে অঘোষিত ফাইনালে। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২০৩ রান তুলেছে স্বাগতিকরা।
আজ মঙ্গলবার বিকেলে নিজেদের মাঠে আগে ব্যাটিং করতে নেমে শুরুটাও ভালো হয়নি লঙ্কানদের। ৩৩ রানের মধ্যে দুই ওপেনারকে হারিয়ে বসে স্বাগতিক দল। মাত্র ১০ রান করে কেশভ মহারাজের লেগ বিফোরের শিকার হন আভিষ্কা ফার্নান্ডো। অভিজ্ঞ দিনেশ চান্দিমালও (৯) পড়েন লেগবিফোরের ফাঁদে। তার উইকেটটি নেন জর্জ লিন্ডে।
এ অবস্থায় দেখেশুনেই খেলছিলেন কামিন্দু মেন্ডিস। তবে মাত্র ১৬ রানে তাকেও ফিরতি ক্যাচ বানিয়ে ফিরিয়েছেন লিন্ডে। ৬৪ রানে ৩ উইকেট হারানো লঙ্কা পরবর্তীতে প্রোটিয়া বোলিং তোপে ১৬৬ রানেই অষ্টম উইকেট হারিয়ে ফেলে।
সেখান থেকে দলের স্কোরকে সম্মানজনক পর্যায়ে নিতে লড়াই চালিয়ে যান দুশমন্থা চামিরা। নবম উইকেট জুটিতে মাহীশ থিকশানাকে সঙ্গী করে ৪৪ বলে যোগ করেন ৩২টি মূল্যবান রান। যার কল্যাণে দলীয় স্কোর দুইশ পার করে শ্রীলঙ্কা।
দলের পক্ষে সর্বোচ্চ ৪৭ রান আসে চারিথ আসালাঙ্কার ব্যাট থেকে। ৭১ বল মোকাবেলা করে মাত্র ২টি চারের মারে এই ইনিংস খেলেন লঙ্কান মিডল অর্ডার ব্যাটসম্যান। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ৩১ রান করেন ধনাঞ্জয়া ডি সিলভা। ৫২ বল খেলে তৃতীয় সর্বোচ্চ ২৯ রান করে আউট হন চামিরা।
প্রোটিয়াদের পক্ষে ৩৮ রানের বিনিময়ে ৩টি উইকেট লাভ করেন স্পিনার কেশভ মহারাজ। এছাড়া অপর দুই স্পিনার তাবরাইজ শামসি ও জর্জ লিন্ডের পকেটে যায় ২টি করে উইকেট। মূলত এই তিন স্পিনারই ধসিয়ে দেন লঙ্কার ইনিংস।
এর আগে সিরিজের প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ১৪ রানে হারিয়েছিল শ্রীলঙ্কা। ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ৬৭ রানে জিতে দ্বিতীয় ম্যাচেই ঘুরে দাঁড়ায় সফরকারীরা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.