অগ্রযাত্রা’র শততম সংখ্যাপূর্তি উদযাপন ও বিশেষ পদক প্রদান অনুষ্ঠান আয়োজিত

নিজস্ব প্রতিবেদক: গবেষণামূলক জাতীয় পত্রিকা অগ্রযাত্রা’র ১০০তম সংখ্যাপূর্তি উদযাপন উপলক্ষে বিশেষ পদক প্রদান ও পত্রিকাটি কর্তৃক আয়োজিত মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আন্তঃস্কুল প্রতিযোগিতা-২০১৯ এর পুরষ্কার বিতরণী অনুষ্ঠান আয়োজিত হয়েছে আজ। রাজধানীর যাত্রাবাড়ীতে রোজ গার্ডেন স্কুল অডিটরিয়ামে আয়োজিত এ অনুষ্ঠানে প্রতিযোগিতায় অংশ নেয়া ঢাকা বিভাগের ২০ টি স্কুলের শিক্ষার্থীরা উপস্থিত ছিলো।

এ সময় অংশগ্রহণকারী স্কুলগুলোর শিক্ষক, সাংবাদিক ও শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দরাও উপস্থিত ছিলেন। মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত অগ্রযাত্রা’র এ বিশেষ প্রতিযোগিতায় অংশ নিয়ে ১ম স্থান অর্জন করে যাত্রাবাড়ীর রোজ গার্ডেন স্কুল এর ১০ম শ্রেনীর ছাত্রী জেনি আক্তার,২য় স্থান অর্জন করেন রামপুরার ইদারাতুল উলুম মাদ্রাসার ৭ম শ্রেনীর ছাত্র আবু দারদা, ৩য় স্থান অর্জন করেন উত্তরার ওয়াইড ভিশন স্কুলের ৯ম শ্রেণীর ছাত্রী খুরশিদা জাহান নিপা, ৪র্থ স্থান অর্জন করেন আব্দুল্লাহপুর এর আকিজ ফাউন্ডেশন স্কুল এন্ড কলেজের ৭ম শ্রেনীর ছাত্রী সাবিরা ফাইরুজ অধীরা, ৫ম স্থান অর্জন করে একই স্কুলের ৫ম শ্রেনীর ছাত্র মোঃরাহিমুল আলম রিজন।

১ম থেকে ৫ম স্থান অর্জনকারী সকলকেই অগ্রযাত্রা’র পক্ষ থেকে ক্ষুদে ভাষাপ্রেমী পদক-২০১৯ এ ভূষিত করা হয়। এসময় উক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল প্রতিযোগী শিক্ষার্থীকে অগ্রযাত্রা’র পক্ষ থেকে গল্পের বই উপহার দেয়া হয়। এছাড়া অগ্রযাত্রা’র ১০০তম সংখ্যাপূর্তি উদযাপন উপলক্ষে ৫ ক্যাটাগরিতে ৫জনকে বিশেষ সম্মাননা হিসেবে মাতৃভাষা পদক-২০১৯ প্রদান করা হয়।

মাতৃভাষা পদকপ্রাপ্তরা হলেন- দক্ষ ও বিচক্ষণ শিক্ষক ক্যাটাগরিতে যাত্রাবাড়ীর রোজ গার্ডেন হাই স্কুলের প্রিন্সিপাল মিজানুর রহমান, সক্রিয় ও নিবেদিতপ্রাণ সেচ্ছাসেবক হিসেবে দৈনিক ভোরের সময় পত্রিকার সহ সম্পাদক বোরহান উদ্দিন, নীতিবান সমাজসেবক হিসেবে আলহাজ্ব ফিরোজ আলম, তরুণ ও কর্মঠ উদ্যোক্তা হিসেবে লাল সবুজ মাল্টিমিডিয়ার সিইও তামিম হোসাইন শাওন, উদ্যমী সংবাদকর্মী হিসেবে সাব্বির আহমেদকে মাতৃভাষা পদক-২০১৯ প্রদান করা হয়। এ আয়োজন সম্পর্কে অগ্রযাত্রা’র ভারপ্রাপ্ত সম্পাদক এইচ এম মেহেদী হাসান অর্নব বলেন- সারাদেশে ছড়িয়ে থাকা অগ্রযাত্রা’র সংবাদকর্মীদের কঠোর ত্যাগ ও পাঠকদের ভালোবাসায় অগ্রযাত্রা ১০০তম সংখ্যা প্রকাশ করতে যাচ্ছে। সেই উপলক্ষে আমরা ৫ গুণী ব্যক্তিত্বকে আমাদের পক্ষ থেকে মাতৃভাষা পদক দিয়ে সম্মানিত করেছি। যাতে তারা কিছুটা হলেও উৎসাহিত হয় এবং ভাষাশহীদদের মতনই দেশকে ভালোবাসে এবং আগামীতে দেশের জন্য আরো কিছু করে।

এছাড়া অগ্রযাত্রা’র পক্ষ থেকে আয়োজিত আন্তঃস্কুল প্রতিযোগিতার ব্যাপারে তিনি বলেন- আমরা রাজধানীর ২০ টি স্কুলের শিক্ষার্থীদের নিয়ে এ প্রতিযোগিতার আয়োজন করি। আমাদের জানার উদ্দেশ্য ছিলো যে শিক্ষার্থীরা মাতৃভাষা নিয়ে আদৌ কিছু ভাবে কিনা নাকি ভার্চুয়াল জগত তাদের মধ্য থেকে দেশপ্রেম কেড়ে নিয়েছে। আমরা বেশকিছু মেধাবী মুখ পেয়েছি এ প্রতিযোগিতার মাধ্যমে।

খুব শীঘ্রই আমাদের এ প্রতিযোগিতার মাধ্যমে উঠে আসা মেধাবী শিক্ষার্থীদের মেধা বিকাশে অগ্রযাত্রা বেশ কিছু উদ্যোগ নিতে যাচ্ছে বলেও জানান অগ্রযাত্রা’র এই সম্পাদক। যার মধ্যে থাকবে শিশু সাংবাদিকতা প্রশিক্ষণ, নিয়মিত পত্রিকায় লেখার সুযোগ প্রদান, শিক্ষা সফরের মতন বিষয়গুলো। আগামীতেও অগ্রযাত্রা’র পক্ষ থেকে এমন আয়োজন অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি আমানুল্লাহ আমান।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.