অকল্যান্ডসহ ৫ অঞ্চলে জরুরি অবস্থা জারি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: নিউজিল্যান্ডের উত্তরাঞ্চলে ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েলের আঘাতে প্রায় ৪৬ হাজার ঘরবাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে। সোমবার (১৩ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, স্থানীয় কর্তৃপক্ষ ভারি বৃষ্টি ও তীব্র বাতাসের সতর্কতা জারি করেছে এবং শত শত ফ্লাইট বাতিল করা হয়েছে। অকল্যান্ডসহ পাঁচ অঞ্চলে জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার।
নিউজিল্যান্ডের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রী কিয়েরান ম্যাকঅ্যানাল্টি জানান, প্রচন্ড বাতাস ও ভারি বর্ষণের কারণে অকল্যান্ডে ‘অনেক খারাপ পরিস্থিতি’ সৃষ্টি হয়েছে। গ্যাব্রিয়েল উত্তর দ্বীপের কাছাকাছি চলে আসায় কিছু এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। তিনি আরও জানান, নিউজিল্যান্ডের ইতিহাসে তৃতীয়বারের মতো জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করার কথা বিবেচনা করছে সরকার।
নিউজিল্যান্ডের আবহাওয়া সংস্থা মেটসার্ভিসের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, সেখানে ঝড়ের আঘাতে বিভিন্ন এলাকায় গাছপালা উপড়ে গেছে, রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং বিদ্যুতের তার ছিড়ে পড়েছে। যদিও ঘূর্ণিঝড়টি তার আগের অবস্থা থেকে অনেকটা দুর্বল হয়ে পড়েছে। অকল্যান্ডের উত্তরে অবস্থিত শহর ওয়াঙ্গারেই গত ১২ ঘণ্টায় ১০০ মিমি (৪ ইঞ্চি) বৃষ্টিপাত হয়েছে।
এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে অকল্যান্ডসহ উত্তরাঞ্চলের পাঁচটি অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। নিউজিল্যান্ডের উত্তর দ্বীপের প্রায় ৫৮ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। এদিকে কর্মকর্তারা সতর্ক করে বলেছেন, নেটওয়ার্ক পুনরুদ্ধার করতে কয়েকদিন সময় লাগতে পারে।
এদিকে গত মাসে আকস্মিক বন্যার কারণে নিউজিল্যান্ডের বৃহত্তম শহরে এখনো পুনরুদ্ধারের কাজ অব্যাহত রয়েছে। ওই বন্যায় চার জন প্রাণ হারান এবং হাজার হাজার মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে চলে যেতে বাধ্য হন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.