৮০ বছর পর মিলল মার্কিন সাবমেরিনের ধ্বংসাবশেষ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে সবচেয়ে বেশি জাপানি যুদ্ধজাহাজ ডুবিয়ে দেওয়া যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি সাবমেরিনের ধ্বংসাবশেষ দক্ষিণ চীন সাগরে পাওয়া গেছে। শত্রু বাহিনীর হামলায় ডুবে যাওয়ার প্রায় ৮০ বছর পর এ ধ্বংসাবশেষ মিলল।
ফিলিপাইনের উত্তরাঞ্চলীয় লুজন দ্বীপের উপকূলে সাগরের ৩ হাজার ফুট (৯১৪ মিটার) নিচে ইউএসএস হার্ডার নামের এই সাবমেরিনটির ধ্বংসাবশেষ পাওয়া গেছে। ১৯৪৪ সালের ২৯ আগস্টের যুদ্ধে সাবমেরিনটি ৭৯ জন ক্রু নিয়ে ডুবে গিয়েছিল।
যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর হিস্টোরি অ্যান্ড হেরিটেজ কমান্ডের (এনএইচএইচসি) তথ্যানুযায়ী, শেষ দিকের যুদ্ধ টহলের সময় চার দিনের মধ্যে এই সাবমেরিন জাপানের তিনটি যুদ্ধজাহাজ ডুবিয়ে দেয় এবং দুটি যুদ্ধজাহাজের ব্যাপক ক্ষতি সাধন করে। এর ফলে জাপানিদের তাদের যুদ্ধ পরিকল্পনা পরিবর্তন করতে হয়েছিল। এতে জাপানের ক্যারিয়ার বাহিনীর অভিযানেও বিলম্ব ঘটে এবং পরাজয়ের পট প্রস্তুত হয়।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্যতম প্রধান প্রশান্ত মহাসাগরীয় যুদ্ধক্ষেত্র ছিল ফিলিপাইন। জাপানি ইম্পেরিয়াল আর্মির কাছ থেকে সাবেক উপনিবেশ পুনরুদ্ধারের জন্য যুক্তরাষ্ট্র সেখানে যুদ্ধ করেছিল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.