৩ বছর পর কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করল কলম্বিয়া-ভেনেজুয়েলা

বিটিসি আন্তর্জাতিক ডেস্কতিন বছর পর কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করল লাতিন আমেরিকার দেশ কলম্বিয়া ও ভেনেজুয়েলা। এর অংশ হিসেবে কলম্বিয়ার নতুন রাষ্ট্রদূত আরমান্দো বেনেদেত্তি রোববার ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে পৌঁছান।
কারাকাসে কলম্বিয়ার রাষ্ট্রদূত টুইটারে লেখেন, ভেনেজুয়েলার সঙ্গে সম্পর্ক কখনওই ছিন্ন করা উচিত হয়নি। আমরা ভাই ভাই এবং একটি কল্পিত রেখা আমাদের বিচ্ছিন্ন করতে পারবে না।
বেনেদেত্তিকে স্বাগত জানান ভেনেজুয়েলার উপ পররাষ্ট্রমন্ত্রী রান্ডার পেনা রামিরেজ। তিনি টুইটারে লেখেন, আমাদের ঐতিহাসিক সম্পর্ক আমাদের জনগণের সুখের জন্য একসঙ্গে কাজ করার আহ্বান জানায়।
কলম্বিয়ার নতুন বামপন্থি প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো এবং ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ১১ আগস্ট ঘোষণা করেন, তারা কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার পরিকল্পনা নিয়েছেন। যা ২০১৯ সালে ছিন্ন হয়।
বিরোধীরা কলম্বিয়ার সীমান্ত থেকে খাবার ও ওষুধবোঝাই ট্রাক নিয়ে ভেনেজুয়েলা প্রবেশের চেষ্টার প্রতিক্রিয়ায় কারাকাস বোগোতার সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। এর পর সীমান্ত বন্ধ করে দেয় ভেনেজুয়েলা। দুই দেশে থাকা দূতাবাস ও কনস্যুলেট বন্ধ করে দেওয়া হয় এবং বন্ধ করে দেওয়া হয় ফ্লাইট। ২০১৯ সালের নির্বাচনে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর মাদুরোকে স্বীকৃতি দেননি কলম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট ইভান দুকো। উল্টো ভেনেজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে বিরোধী নেতা হুয়ান গুয়াইদোকে সমর্থন দেন।
তবে সেগুলো এখন অতীত। আগস্টের শুরুতে কলম্বিয়ার প্রেসিডেন্ট হিসেবে বামপন্থি নেতা পেত্রো দায়িত্ব নেওয়ার পর থেকেই দুই দেশের সম্পর্কে প্রাণ ফিরে আসে।
পেত্রো কলম্বিয়ার প্রথম বামপন্থি প্রেসিডেন্ট। তিনি বলেছেন, মাদুরোকে তিনি স্বীকৃতি দেবেন এবং ভেনেজুয়েলার সরকারের সঙ্গে নানা বিষয়ে কাজ করবেন।
এদিকে ভেনেজুয়েলা দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফেলিক্স প্লাসেন্সিয়াকে বোগোতায় রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে।
রাষ্ট্রদূত নিয়োগ ছাড়াও সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে দুই দেশের সীমান্ত খুলে দেওয়া। যা ২০১৫ সাল থেকে গাড়ি চলাচলের জন্য বন্ধ রয়েছে। তবে পথচারীদের চলাচলে বাধা নেই। আর দুই দেশই নিজেদের মধ্যে সামরিক সম্পর্কও পুনঃপ্রতিষ্ঠায় আগ্রহী। (সূত্র: আল জাজিরা) #

Comments are closed, but trackbacks and pingbacks are open.