২০৬ বছর পর মিলল নেপোলিয়নের গুপ্তধন!

বিটিসি নিউজ ডেস্ক: ২০৬ বছর আগে সম্রাট নেপোলিয়নের গুপ্তধনের সন্ধান করেছিল বহু মানুষ। প্রায় ৮০ টনের সেই বিপুল স্বর্ণ ভাণ্ডার কি অবেশেষে পাওয়া গেল? ভায়াচেসলাভ রিজকোভ নামের রাশিয়ার এক বিজ্ঞানী সম্প্রতি এমনটাই দাবি করলেন।

ফরাসি সম্রাট নেপোলিয়ন বলেছিলেন, স্মোলেনস্ক এলাকার সেমলেভো বা নেপোলিয়ান লেকে সোনা রয়েছে। রিজকোভের দাবি, সেমলেভো নয়, সম্রাট আসলে এই জায়গা থেকে ৪০ মাইল দূরে লেক বোলশায়ায় লুকিয়েছিলেন এই স্বর্ণ।

১৮১২ সাল থেকে মস্কোর কাছে এই অঞ্চলেই রয়েছে সোনা এমনটাই মনে দাবি করেন তিনি। নেপোলিয়ানের ঘনিষ্ঠরাই এই কাজে তাকে সাহায্য করেন বলেও তিনি জানান।

ইতিহাসবিদদের বহু দিনের দাবি, ৪০০টি ওয়াগন ভর্তি সোনা নেপোলিয়নের ৫০০ জন অশ্ববাহিনী ও ২৫০ জন এলিট ওল্ড গার্ডের প্রহরায় ছিল।

নেপোলিয়ন নিজে এই গুপ্তধন ও সোনার সমাধিস্থ হওয়া দেখতে গিয়েছিলেন, জানান রিজকোভ। এদিকে ১৯৮০ সালে এই লেকের পানিতে প্রচুর পরিমান রূপা পাওয়া গিয়েছিল।

তবে এখন পর্যন্ত এই লেকে থেকে বিপুল অস্ত্রশস্ত্র উদ্ধার হলেও কোনো দিনই স্বর্ণ উদ্ধার হয়নি। এদিকে ৬০ ও ৭০ এর দশকে রাশিয়া এই সোনা উদ্ধারের চেষ্টা করেছে অনেকবার, কিন্তু সফল হয়নি।

বহু বছর ধরে এই এলাকায় সোনার সন্ধান করছেন ভ্লাদিমির পোরিভেইভ নামে এক ইতিহাসবিদ। তিনি বলছেন, রিজকোভের দাবি ভিত্তিহীন।

পোরিভায়েভ বলেন, ডিসেম্বরের মাঝে বরফ জমা লেকে কেন সোনা রাখা হবে? এর কোনো যুক্তি নেই।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.