১ নভেম্বর খুলনা-মোংলা রেললাইন নির্মাণ প্রকল্পের উদ্বোধন, পরীক্ষামূলকভাবে ছুটে চলল ট্রেন

খুলনা ব্যুরো: খুলনার নবনির্মিত ফুলতলা থেকে মোংলা পর্যন্ত রেললাইনে পরীক্ষামূলকভাবে ছুটে চলল ট্রেন। সোমবার (৩০ অক্টোবর) বিকাল ৪টায় ফুলতলা থেকে মোংলার উদ্দেশে ছেড়ে যায় এই ট্রেন।
১ নভেম্বর খুলনা-মোংলা রেললাইন নির্মাণ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চুয়ালি এ উদ্বোধন করবেন। তবে যাত্রী ও পণ্যবাহী ট্রেন চলাচলের জন্য অপেক্ষা করতে হবে আরও দেড় মাস।
এ প্রকল্পের পরিচালক মো. আরিফুজ্জামান জানান, খুলনা-মোংলা রেললাইন নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়েছিল ২০১৬ সালের সেপ্টেম্বরে। এই রেলপথের দৈর্ঘ্য প্রায় ৯০ কিলোমিটার। এ প্রকল্পে ব্যয় হয়েছে ৪ হাজার ২৬০ কোটি টাকা।
খুলনা-মোংলা রেললাইন প্রকল্পের প্রধান প্রকৌশলী আহমেদ হোসাইন মাসুম বলেন, ‘আজ দুপুরের পর ফুলতলা থেকে একটি ট্রেন পরীক্ষামূলকভাবে মোংলায় যাবে। রেললাইনের কিছু ফিনিশিং কাজ বাকি রয়েছে। সেগুলো দ্রুত সম্পন্ন করা হবে।’ প্রকল্পের সহকারী প্রকৌশলী রফিকুল হক জানান, রোববার মোটর ট্রলিতে মাইকিং করে পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচলের বিষয়টি রেললাইনের দুই পাশের এলাকাবাসীকে অবহিত করা হয়; যাতে তারা সচেতন হতে পারে এবং দুর্ঘটনা না ঘটে।
বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (পাকশী) শাহ সুফি নুর মোহাম্মদ জানান, আগামী ১ নভেম্বর সকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চ্যুয়ালি আনুষ্ঠানিকভাবে এই রেললাইনে ট্রেন চলাচলের উদ্বোধন করবেন।
খুলনা-মোংলা রুটে ট্রেন চলাচল শুরু হলে মোংলা বন্দর আরও গতিশীল হবে বলে জানিয়েছেন বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী। খুলনা চেম্বার অব কমার্সের পরিচালক মফিদুল ইসলাম টুটুল বলেন, খুলনা-মোংলা রেলপথ চালু হলে মোংলার সঙ্গে যাতায়াত সুবিধার পাশাপাশি আরও গতিশীল হবে বন্দর। পর্যটকরাও খুলনা থেকে ট্রেনে সুন্দরবনে যেতে পারবেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.