১৪০০ কোটি ডলারে মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমান কিনছে কানাডা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র থেকে ৮৮টি এফ-৩৫ যুদ্ধবিমান কিনছে কানাডা। দেশ দুইটির মধ্যে এ সম্পর্কিত একটি চুক্তি সম্পন্ন হয়েছে। এই চুক্তির মাধ্যমে কানাডা পঞ্চম-প্রজন্মের যুদ্ধবিমান পেতে যাচ্ছে। এতে খরচ হবে ১ হাজার ৪০০ কোটি ডলার। সোমবার (০৯ জানুয়ারি) আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।
সংবাদমাধ্যমের খবরে জানা যায়, নতুন ফাইটার জেটগুলো কানাডিয়ান এয়ার ফোর্সের বহরে থাকা সমস্ত পুরানো ফাইটার জেটকে প্রতিস্থাপন করবে। এটি ৩০ বছরের মধ্যে কানাডার সবচেয়ে বড় সামরিক ব্যয়। এফ-৩৫ কে বিশ্বের শ্রেষ্ঠ যুদ্ধবিমান হিসেবে বিবেচনা করা হয়।
কানাডিয়ান সরকারের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে তৈরি বিমানগুলোর প্রথম চালান ২০২৬ সালে রয়্যাল কানাডিয়ান এয়ার ফোর্সে প্রবেশ করবে বলে আশা করা হচ্ছে। মার্কিন বিমান নির্মাতা লকহিড মার্টিন ও প্র্যাট অ্যান্ড কানাডা ২০২৬ সালে এফ-৩৫ বিমানের প্রথম চালান সরবরাহ করবে। ২০৩৩ বা ২০৩৪ সালের মধ্যে সম্পূর্ণ ফ্লিট চালু হতে পারে।
কানাডার প্রতিরক্ষামন্ত্রী অনিতা আনন্দ এক বিবৃতিতে বলেছেন, জটিল বৈশ্বিক পরিবেশে বিভিন্ন ধরনের অপ্রত্যাশিত পরিস্থিতিতে সাড়া দিতে সক্ষম এমন একটি সামরিক বাহিনী প্রয়োজন। তিনি আরও বলেন, বিশ্বজুড়েই নতুন চ্যালেঞ্জ দেখা দিয়েছে। এফ-৩৫ যুদ্ধবিমান কানাডিয়ানদের সুরক্ষা, আর্কটিক নিরাপত্তা, জাতীয় সার্বভৌমত্ব বৃদ্ধির জন্য অপরিহার্য।
জার্মানি ও সুইজারল্যান্ডও যুক্তরাষ্ট্রের কাছ থেকে এফ-৩৫ বিমান কেনার চুক্তি করেছে। ন্যাটো মিত্র গ্রীস ও চেক প্রজাতন্ত্রও যুদ্ধবিমানটি কেনার ঘোষণা দিয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.