শৈত্যপ্রবাহ-বায়ুদূষণে বিপর্যস্ত নয়াদিল্লি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: একদিকে তীব্র শৈত্যপ্রবাহ, অপরদিকে বায়ুদূষণে বিপর্যস্ত ভারতের রাজধানী নয়াদিল্লি। মঙ্গলবারও (১০ জানুয়ারি) শহরটির এয়ার কোয়ালিটি ইন্ডেক্স ছিল তিনশ’র ওপরে, যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ। এ অবস্থায় বায়ুদূষণ ও ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছেন স্থানীয়রা।
গত কয়েকদিনের মতো মঙ্গলবারও দিল্লিতে তাপমাত্রা ছিল অনেক কম। ঠান্ডা আর ঘন কুয়াশায় রাজধানীর বাতাসের মানও অত্যন্ত খারাপ পর্যায়ে পৌঁছেছে।
এর আগে গত রোববার (৮ জানুয়ারি) নয়াদিল্লির বেসরকারি স্কুলগুলোতে শেষ হয়েছে শীতের ছুটি। তবে শৈত্যপ্রবাহ ও বায়ুদূষণের কারণে এখনো বন্ধ রয়েছে স্কুল। এমন পরিস্থিতিতে ১৫ জানুয়ারি পর্যন্ত সব স্কুল বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ।
বায়ুদূষণের তালিকায় নয়াদিল্লির অবস্থান সব সময়ই ওপরে। শীত মৌসুমে শুষ্ক আবহাওয়ায় সেখানে বায়ুদূষণ আরও চরম আকার ধারণ করে। বাতাসে উড়তে থাকা ধূলি কুয়াশার সংস্পর্শে এসে মেঘের মতো ভেসে বেড়ায়। এ বছরও যার ব্যতিক্রম হয়নি।
নির্মাণকাজ চলাকালে ধুলাবালি, পাঞ্জাব ও হরিয়ানায় ফসলের মাঠে আগুন দেয়ার কারণে সৃষ্ট ধোঁয়াকে দিল্লির তীব্র বায়ুদূষণের জন্য দায়ী করে আসছে দিল্লিবাসী। যানবাহন থেকে নির্গত কালো ধোঁয়াও দিল্লির বায়ুদূষণে বড় ভূমিকা রাখে বলে অভিযোগ স্থানীয়দের।
সম্প্রতি কালো ধোঁয়া নিয়ন্ত্রণে ২০২৭ সাল থেকে দিল্লিতে ডিজেলচালিত অটোরিকশা নিষিদ্ধের কথা জানায় ভারত সরকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.