হুদাইদা দখলের ব্যর্থ প্রচেষ্টা, সৌদি জোটের ১১৩ সেনা নিহত

 

বিটিসি নিউজ ডেস্ক: ইয়েমেনের হুদাইদা বন্দর দখল করতে গিয়ে দেশটির হুথি আনসারুল্লাহ যোদ্ধা সমর্থিত সশস্ত্র বাহিনীর করা প্রতিরোধে প্রাণ হারিয়েছেন সৌদি নেতৃত্বাধীন জোটের অন্তত ১১৩ সেনা সদস্য। ঘটনায় আহত হয়েছেন আরও কমপক্ষে ১৫৬ সৈন্য। আর এর ফলে তাদের হুদাইদা বন্দরনগরী দখলের প্রচেষ্টা পুরোপুরি ব্যর্থ করে দিয়েছে হুথি আনসারুল্লাহ সমর্থিত সশস্ত্র বাহিনী।

চলতি সপ্তাহের প্রথম দিকে হুদাইদা বন্দর দখলের জন্য ১০ হাজারের বেশি সেনা মোতায়েন করে সৌদি জোট। এই বন্দর দিয়েই শুধু বহির্বিশ্ব থেকে খাদ্য পণ্য সহায়তা ইয়েমেনে ঢুকতে পারে।

সৌদি জোট এটি দখল করতে পারলে দুর্ভিক্ষের মুখে থাকা লাখ লাখ ইয়েমেনির জন্য সহায়তা আসা বন্ধ হয়ে যাবে। গত কয়েক মাস ধরে সৌদি জোট বারবার এটি দখলের চেষ্টা করেছে। কিন্তু তারা প্রবল প্রতিরোধের মুখে পড়ে।

প্রসঙ্গত, দেশটিতে ২০১৫ সালে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইরান সমর্থিত হুথি গ্রুপকে লক্ষ্য করে বারবার বিমান হামলা চালাচ্ছে সৌদি জোট। এসব হামলায় ১০ হাজারেরও বেশি লোক মারা গেছে। এছাড়া ২০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। কিন্তু সৌদি জোট দাবি করে আসছে, তাদের লক্ষ্য বেসামরিক নাগরিক নয়।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.