হিমালয়ের বুকে খোঁজ মিলল ৬০ কোটি বছরের প্রাচীন সমুদ্রের!

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: লক্ষ লক্ষ কোটি বছর আগে সমুদ্র থেকে উৎপত্তি হওয়া হিমালয়ের বুকে খোঁজ মিলল ৬০ কোটি বছরের প্রাচীন সমুদ্রের! না, থইথই পানি নয়। পৃথিবীর সর্বোচ্চ পর্বতমালার পাথর, খনিজের মধ্যে এখন নাকি জীবাশ্ম হয়ে রয়েছে সেই মহাসাগরের চিহ্ন।
সম্প্রতি এমনই দাবি করেছেন ভারতীয় ও জাপানি বিজ্ঞানীরা। তাদের মতে, পশ্চিম কুমায়ূন হিমালয়ে অর্থাৎ অমৃতপুর থেকে মিলম হিমবাহ এবং দেরাদুন থেকে গঙ্গোত্রী হিমবাহ পর্যন্ত বিস্তৃত এলাকার পাথরে মিলেছে মহাসাগরের অস্তিত্বের প্রমাণ।
বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, জাপানের নিগাটা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই আবিষ্কার করেছেন। আইআইএসসির সেন্টার ফর আর্থ সায়েন্সেসের পিএইচডি শিক্ষার্থী প্রকাশচন্দ্র আর্য ‘প্রিক‌্যাম্ব্রিয়ান রিসার্চ’ নামে একটি স্টাডিতে তাদের এই আবিষ্কারের কথা উল্লেখ করেছেন।
অনুমান, ৬০ থেকে ৭০ কোটি বছর আগে সেই জায়গাতেই ছিল এক মহাসাগর। বলা হয়, ভূ-আন্দোলনের ফলে ভূ-ভাগ দুটি পরস্পরের কাছাকাছি আসতে থাকলে টেথিস সাগরে সঞ্চিত পাললিক শিলাস্তরে প্রচণ্ড চাপ পড়ে। দু’দিক থেকে চাপের ফলে ওই শিলাস্তরে ভাঁজের সৃষ্টি হয়। ধীরে ধীরে তা উপরে উঠে হিমালয়ের সৃষ্টি করে। সেই সাগর হারিয়ে যায় বা ক্রিস্টালে পরিণত হয়। অক্সিজেনেশনের মাধ্যমে সেই পানির অস্তিত্ব এখনও রয়ে গিয়েছে সুউচ্চ পর্বতমালার খাঁজে খাঁজে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.