হিন্দু সংখ্যাগরিষ্ঠ দেশ হওয়া সত্ত্বেও ভারতের একটি ধর্মনিরপেক্ষ সংবিধান রয়েছে : ড. আল ইসা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মুসলিম ওয়ার্ল্ড লিগের সেক্রেটারি-জেনারেল শেখ ডক্টর মোহাম্মদ বিন আবদুল করিম আল-ইসা বলেছেন, হিন্দু সংখ্যাগরিষ্ঠ দেশ হওয়া সত্ত্বেও ভারতের একটি ধর্মনিরপেক্ষ সংবিধান রয়েছে। প্রসঙ্গক্রমে বলে রাখা ভালো, ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুসলিম জনসংখ্যার আবাসস্থল।
মঙ্গলবার (১১ জুনাই) ভারতের রাজধানীতে ইন্ডিয়া ইসলামিক কালচারাল সেন্টারে অনুষ্ঠান চলাকালীন ভাষণ দেওয়ার সময় এ কথা বলেন ড. আল ইসা।
ইসা বলেন, দেশটি সংখ্যালঘুদের প্রতি অসহিষ্ণুতার সমালোচনার মধ্যে ভারত তার বৈচিত্র্যের সঙ্গে ‌‘সহাবস্থানের একটি দুর্দান্ত মডেল’।
অনুষ্ঠানে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল বলেছেন, ভারতে বিদ্যমান প্রত্যেকটি ধর্ম সমান এবং যে দেশে শতাব্দীর পর শতাব্দী ধরে সম্প্রীতির সহাবস্থানের সংস্কৃতি রয়েছে, সেখানে কোনো ধর্মই কোনো হুমকির মধ্যে নেই।
এ সময় ডোভাল বলেন, ভারত ভিন্নমতকে ধারণ করার অসীম ক্ষমতাসহ ভিন্নধর্মী ধারণাগুলোর আশ্রয়স্থল হিসাবে তার ভূমিকা পালন করে চলেছে। এখানে কোনো ধর্মই কোনো হুমকির মধ্যে নেই।
অনুষ্ঠান চলাকালীন ডোভাল বলেন, একটি গর্বিত সভ্য রাষ্ট্র হিসাবে, ভারত আমাদের সময়ের চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য সহনশীলতা, সংলাপ এবং সহযোগিতা প্রচারে বিশ্বাস করে। এটি কোনো কাকতালীয় ঘটনা না যে প্রায় ২০০ মিলিয়ন মুসলিম থাকা সত্ত্বেও, বিশ্বব্যাপী সন্ত্রাসবাদে ভারতীয় নাগরিকদের সম্পৃক্ততা অবিশ্বাস্যভাবে কম। ভারত, বিশ্বের বৃহত্তম গণতন্ত্র এবং গণতন্ত্রের জননী, অবিশ্বাস্য বৈচিত্র্যের একটি দেশ। এটি সংস্কৃতি, ধর্ম এবং ভাষাগুলির একটি গলে যাওয়া পাত্র যা সম্প্রীতির সঙ্গে সহাবস্থান করে। একটি অন্তর্ভুক্তিমূলক গণতন্ত্র হিসাবে, ভারত সফলভাবে তার সব নাগরিককে সমান স্থান প্রদান করতে সক্ষম হয়েছে।
ইসলাম সম্পর্কে এনএসএ আরও বলেছে, ভারতের অসংখ্য ধর্মীয় গোষ্ঠীর মধ্যে ইসলাম গর্বের একটি অনন্য এবং উল্লেখযোগ্য অবস্থান দখল করছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.