হাজী মোহাম্মদ দানেশের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে হাবিপ্রবি পরিবারের কবর জিয়ারত ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

হাবিপ্রবি (দিনাজপুর) প্রতিনিধি: উত্তরবঙ্গের কৃষক আন্দোলন তেভাগা আন্দোলনের নেতা হাজী মোহাম্মদ দানেশের ৩৪ তম মৃত্যুবার্ষিকী আজ। মহান এ নেতার মৃত্যুবার্ষীকী উপলক্ষে তাঁর বিদেহী আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করে মরহুমের কবর জিয়ারত ও বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া করা হয়।
মরহুমের দৌহিত্র সুলতানুল নাঈম শুভ এর উপস্থিতিতে কবর জিয়ারতে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে অংশ গ্রহণ করেন প্রক্টর অধ্যাপক ড.মো: খালেদ হোসেন, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড.ইমরান পারভেজসহ প্রমুখ।কবর জিয়ারত শেষে বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে বিদেহী আত্মার মাগফেরাত ও শান্তি কামনা দোয়া ও মোনাজাত করা হয়।
হাজী মোহাম্মদ দানেশ দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলার সুলতানপুর গ্রামে জন্মগ্রহন করেন। সেতাবগঞ্জ থেকে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন৷ রাজশাহী কলেজ থেকে আই.এ ও বি.এ পাশ করেন। এরপর আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৩১ সালে ইতিহাস নিয়ে এম.এ ও ১৯৩২ সালে বি. এল ডিগ্রি লাভ করেন। কর্মজীবনের প্রথমদিকে তিনি আইন ব্যবসা শুর করেন।
এরপর সুরেন্দ্রনাথ কলেজ(বর্তমান দিনাজপুর সরকারী কলেজ) এ অধ্যাপনা করেন। রাজনৈতিক জীবনে ১৯৩৮ সালে বঙ্গীয় প্রদেশিক কমিউনিস্ট পার্টির অঙ্গসংগঠন কৃষক সমিতির সাথে সম্পৃক্ত হন উত্তরবঙ্গে কৃষক আন্দোলনে সংগঠিত করেন। তার নেতৃত্বে দিনাজপুর জেলায় টোল আদায় বন্ধ হয় ও জমিদার উচ্ছেদের জন্য কৃষকদের আন্দোলন জোরদার হয়। এর জন্য তিনি একাধিকবার গ্রেফতার হয়ে কারাভোগ করেন।
১৯৪৫ সালে তিনি মুসলিমলীগে যোগ দেন এবং তেভাগা আন্দোলনে নেতৃত্ব বজায় রাখার জন্য মুসলিমলীগ থেকে বহিস্কৃত হন। বাংলাদেশে স্বাধীনতা যুদ্ধে তিনি মুজিবনগর সরকারের সাথে কাজ করেন। ১৯৮৩ সালে গণতান্ত্রিক পার্টি নামে নতুন রাজনৈতিক দল গঠন করেন এবং এর সভাপতি নির্বাচিত হন। তিনি তেভাগা আন্দোলনের নেতা নামেই সমধিক পরিচিত।
এদিকে হাজী মোহাম্মদ দানেশের ৩৪ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে হাবিপ্রবির মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মু আবুল কাসেম বলেন, “তেভাগা আন্দোলনে হাজী মোহাম্মদ দানেশের ভূমিকা অপরিসীম। এর জন্য আমরা জাতি হিসেবে তাঁর কাছে কৃতজ্ঞ। নিজের জীবন বাজি রেখে তিনি আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন।
হাবিপ্রবির নামের মাঝেই তিনি চিরকাল বেঁচে থাকবেন। আমি তাঁর রূহের মাগফিরাত কামনা করি।আল্লাহ্‌ উনাকে জান্নাতুল ফেরদাউস দান করুন, আমীন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর হাবিপ্রবি (দিনাজপুর) প্রতিনিধি মোঃ মিরাজুল আল মিশকাত। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.