চাঁপাইনবাবগঞ্জে অনলাইনে ডিজিটাল মেলা আয়োজনে প্রেস কনফারেন্স


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: জেলা প্রশাসনের উদ্যোগে করোনা সতর্কতায় অনলাইনে ডিজিটাল মেলা আয়োজনে প্রেস কনফারেন্স হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। ‘মুজিব বর্ষে আমাদের অঙ্গীকার-প্রযুক্তি এগিয়ে যাওয়ার হাতিয়ার’ শ্লোগানে জেলা প্রশাসনের আয়োজনে আজ রবিবার দুপুর ১২টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সামনে অনলাইনে এই প্রথম ডিজিটাল মেলা আয়োজনে বিষয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক।

২৮ জুন থেকে ৩০ জুন পর্যন্ত ৩দিনব্যাপী মেলার ই-সেবা, প্রশাসনের বিভিন্ন সেবাসহ জেলার সকল সরকারী সেবা গ্রহণের জন্য সাধারণ মানুষকে এই মেলায় সংযুক্ত করার বিষয়ে বিস্তারিত তুলে ধরেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ কে এম তাজকির উজ জামান। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসনে সদ্য যোগদানকৃত অতিরিক্ত জেলা প্রশাসক মো. জাকিউল ইসলাম, নির্বাহী ম্যাজিষ্ট্রেট চন্দন করসহ অন্যান্য নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ।

এসময় উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি আলহাজ¦ মো. মাহবুবুল আলম, সাধারন সম্পাদক শহীদুল হুদা অলক, ‘দৈনিক চাঁপাই দর্পণ’ এর প্রকাশক ও সম্পাদক, ‘দর্পণ টিভি’ (অনলাইন) এর ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল ইসলাম রঞ্জু, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল আলম, সাংবাদিক জাকির হোসেন পিংকুসহ অন্যরা।

প্রেস কনফারেন্সে জানানো হয়, করোনা সতর্কতায় এই প্রথম সারাদেশের মত চাঁপাইনবাবগঞ্জেও জেলা প্রশাসনের উদ্যোগে ২৮ , ২৯ ও ৩০ জুন ৩দিনব্যাপী অনলাইনে ডিজিটাল মেলা আয়োজন করা হয়েছে। মেলায় বিকেল ৩টা থেকে মোট ৭টি প্যাভিলিয়নে জেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারী দপ্তরের সেবা সমূহের আলাদা আলাদাভাবে অনলাইনে প্রবেশ করে প্রয়োজনীয় তথ্য প্রদান ও তথ্য জানতে পারবেন সকলেই।

এছাড়া মেলায় প্রবেশের জন্য জেলা প্রশাসনের ওয়েবসাইট http://www.chapainawabganj.gov.bd/। এছাড়াও জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি ০৭৮১-৬২৫০৮ নম্বরে এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক ও আইসিটি) এ কে এম তাজকির উজ জামান-মোবাইল- ০১৭০৯৯৮৮৫৭১ ও নির্বাহী মাজিষ্ট্রেট (আইসিটি) চন্দন কর-মোবাইল-০১৭৫৬-৩১১১৭৭, জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী প্রোগ্রামার মোঃ নাজমুল হক, মোবাইল নম্বর-০১৭২১১৩৩১২৩ এবং এই ই-মেইলে chapaidigitalfair2020@gmail.com যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

মেলায় ২৯ জুন বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত বিভিন্ন কুইজ এর আয়োজন করা হয়েছে। জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ গ্রহণ করতে পারবেন। কুইজ এ জেলার ৫টি উপজেলা থেকে মোট ১৫জনকে পুরস্কৃত করা হবে। এছাড়া “মুজিব শতবর্ষ” উপলক্ষে ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মকাহিনী’ বইটি নিয়ে লেখা আহবান করা হয়েছে। এই লেখায় বিজয়ীদেরকেও পুরস্কৃত করা হবে বলে জানানো হয় প্রেস করফারেন্সে।

জেলা প্রশাসনের এক প্রেসনোটে জানানো হয়, মেলা উপলক্ষে কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে। ২৯ জুন বিকাল ৩টায় ওয়েব সাইট থেকে কুইজ এর প্রশ্ন সংগ্রহ করে তা ই-মেইল যোগে প্রেরণ করা যাবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে জেলা প্রশাসনের প্রকাশনা “বঙ্গবন্ধুকে জানি” থেকে প্রশ্ন করা হবে। বিকাল ৪টায় ইমেইল করে উত্তর দিতে হবে। ৪.১৫ মিনিট এর পর কোন ই মেইল গ্রহণ করা হবে না। প্রতিটি উপজেলায় সেরা ৩জনকে পুরস্কৃত করা হবে।

এছাড়াও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্ন জীবনীর উপর রিভিউ লিখে ঐ ইমেইলে ৩০ তারিখ দুপুর ১২টায় পোস্ট করা যাবে। সেরা ৩জন লেখককে উপজেলা ভিত্তিক পুরস্কৃত করা হবে। মেলায় ২৯ জুন তারিখ সোমবার দুপুর ৩টায় “তথ্য প্রযুক্তিই নাগরিক সেবা উন্নতকরণের মূল হাতিয়ার” বিষয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে এই বিষয়ে প্রবন্ধের পাশাপাশি আলোচনায় অংশ নেবেন বিশেষজ্ঞ দল। সেমিনারে জুম সফটওয়্যার ব্যবহার করেও আলোচকবৃন্দ অংশ নিতে পারবেন।

ভার্চুয়াল এই মেলায় সেবা গ্রহীতা ও সেবা প্রদানকারীর মাঝে নিবিড় সেতুবন্ধন গড়ে তুলে উন্নত বাংলাদেশ গড়ে তুলতে জেলা প্রশাসন, চাঁপাইনবাবগঞ্জ বদ্ধ পরিকর। চাঁপাইনবাবগঞ্জ জেলায় সকল নাগরিককে এই মেলায় অংশগ্রহণের আমন্ত্রণ জানানো হয় প্রেস কনফারেন্সের মাধ্যমে। মেলায় যে কোন তথ্যের জন্য যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.