হাওরে ধান কাটতে রানীশংকৈলের কৃষি শ্রমীক

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি: মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে হাওরে বোরো ধান কাটা সংকট মোকাবেলায় ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলা থেকে নেত্রকোনায় ২৬জন কৃষিশ্রমীককে বাসযোগে ধান কাটার জন্য পাঠানো হয়েছে।

নেত্রকোনা জেলার হাওর অঞ্চলে এখন বোরো ধান কাটার মৌসুম চলছে। কিন্তু করোনা পরিস্থিতি, ধান কাটার শ্রমিক সংকট এবং আগাম বন্যার সতর্কবার্তায় বিপাকে কৃষক। বিভিন্ন জেলা থেকে আনা হচ্ছে শ্রমিক। করোনাভাইরাসের কারণে বেকার হয়ে পড়া নানা পেশার শ্রমজীবীদের ধান কাটায় যুক্ত করা হচ্ছে।

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলা থেকে গতকাল বুধবার (২২ এপ্রিল) দুপুরে নেত্রকনার হাওর অঞ্চলে ধান কাটার জন্য কৃষি শ্রমীকদের প্রথম ধাপে পাঠানো শুরু হয়েছে।

উপজেলা উপকৃষি সহকারী  কর্মকর্তাদের তত্ত্বাবধানে  ধান কাটার জন্য উপজেলা থেকে প্রায়ই ২৬ জন শ্রমীককে বাছায় করে নেত্রকনার হাওরে ধান কাটার জন্য পাঠানো হয়।

জানা যায়, রানীশংকৈল উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণের আয়োজনে এবং জেলা প্রশাসনের বাস্তবায়নে এ উপজেলার সিংপাড়া, বোলঞ্চা, গোগর, গোগর-ঝাঁড়বাড়ি, বিষ্ণুপুর পারকুন্ডা, দূর্লভপুরসহ বিভিন্ন গ্রামের প্রায় ২৬ জন কৃষিশ্রমিক নেত্রকোনা বোরো ধান কাটার এর জন্য রওনা হয়েছেন।

গোগর আঃ লতিফ এর ছেলে নূরজামাল বলেন, এ অবস্থায় প্রশাসনের ডাকে তাঁরা হাওরে ধান কেটে কিছুটা হলেও সংসারের অভাব মোচন করতে পারবেন।

উপজেলার গোগর-ঝাড়বাড়ি গ্রামের দর্শন আলীর ছেলে তৈয়ব বলেন, তাদের দলে ২৬  জন সদস্য আছেন। যেহেতু এখন সব বন্ধ, কোনো কাজ নেই; তাই তাঁরা ধান কাটাতে যাচ্ছেন।

বিষ্ণুপুর গ্রামের আব্দুল মালেকের ছেলে শহিদুল বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, ‘আমরা তো কৃষক পরিবারেরই সন্তান। সব কাজই পারি। কিন্তু অন্য সময় হলে হয়তো করতাম না। এখন করোনা ভাইরাসের কারনে বর্তমানে আমরা  নিজেরা বেকার, অন্যদিকে কৃষকেরাও সংকটে। তাই ধান কাটায় যুক্ত হয়েছি।’

আড়াজি কিশমত সিংপাড়া গ্রামের মুখলেস আলীর ছেলে নাজমুল বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, কৃষি অফিসার সঞ্জয় দেবনাথ তাদের দল গঠন করে ধান কাটায় যুক্ত হতে উৎসাহ করেছেন।

উপজেলা কৃষি অফিসার সঞ্জয় দেবনাথ বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, সহকারী উপকৃষি কর্মকর্তাদের মাধ্যমে দল গঠন করে ধান কাটা লোকদের পাঠানো হচ্ছে। এ ছাড়া কৃষি শ্রমীকদেরকে ধান কাটায় যুক্ত করতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে।

উপজেলার ইউএনও মৌসুমী আফরিদা কৃষি শ্রমীকদের বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, ‘আমরা আপনাদের খোঁজখবর রাখবো, আশা করছি আপনারা হাওরে ভাল থাকবেন।’

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি সফিকুল ইসলাম শিল্পী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.