হবিগঞ্জে শিলা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি


হবিগঞ্জ জেলা প্রতিনিধি: হবিগঞ্জের বিভিন্ন উপজেলার বিভিন্ন এলাকায় হঠাৎ ঝড় ও শিলা বৃষ্টিতে উঠতি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষ করে বাহুবল ও নবীগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় প্রচুর শীলা বৃষ্টি হয়েছে।
তারমধ্যে বাহুবলের গোলগাও গ্রামে প্রচুর শীলা বৃষ্টি হয়েছে। অনেক অসহায় পরিবারের ঘরের টিন ফোকা করে দিয়েছে শীলা বৃষ্টি। শিলা বৃষ্টির আঘাতে মাটির সঙ্গে নুইয়ে পড়েছে উঠতি ফসল গম, মসুর, ভূট্টা, পেঁয়াজ, রসুন, ধানসহ বিভিন্ন ফসল ও সবজি।
ঝরে পড়েছে সজনে ও আমের মুকুল। কোনো কোনো বাগানে আম গাছের ডালপালাও ভেঙে পড়েছে। ভেঙ্গে পড়েছে পাহাড়ী অঞ্চলের গাছপালা।
এদিকে ফসলের পাশাপাশি বাগান এলাকার কাঁচা ঘরবাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঘরের দেয়াল ভেঙে গেছে, উড়ে গেছে ছাউনি। ফোকা হযে গেছে ঘরের টিন।
আজ মঙ্গলবার (০৯ মার্চ) ভোররাতে হঠাৎ শুরু হওয়া এ শিলা বৃষ্টি সাত/আট মিনিট স্থায়ী হয়।
নবীগঞ্জের ইমামবাড়ী এলাকার কৃষক ফজলুর রহমান বলেন, শিলা বৃষ্টিতে মাঠের উঠতি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। মথুরাপুর গ্রামে কয়েক বিঘা জমিতে মসুর, কয়েক বিঘা জমিতে গম রয়েছে। ফজলুর রহমান বলেন, জমি থেকে মসুর ওঠানোর প্রস্তুতি নিচ্ছিলাম। হঠাৎ শিলা বৃষ্টির কারণে মসুরের সব ফল ঝরে গেছে। এটাই ছিলো আমার একমাত্র ফসল।
বাহুবলের শাহজাহান আলী নামের গ্রামের কৃষক আমানত আলী জানান, শিলা বৃষ্টিতে গাছের পাতা পর্যন্ত ঝরে গেছে। মাঠের সব ফসলই ক্ষতিগ্রস্ত হয়েছে। কৃষকরা সহজেই এ ক্ষতি পুষিয়ে নিতে পারবেন না।
বাহুবলের ডুবাঐ গ্রামের কৃষক আজাদ মিয়া বলেন, গত ৩০ বছরের মধ্যে এ ধরনের শিলা বৃষ্টি আমরা দেখিনি।
বানিয়াচংয়ের কৃষক জীবন মিয়া ও রমজান আলী বলেন, ঝড় ও শিলা বৃষ্টিতে আমাদের মাঠের সব ধরনের ফসলের ক্ষতি হয়েছে। মাঠ থেকে ফসল আর বাড়িতে নিয়ে যেতে পারবো না। এ ধরনের ঝড় ও শিলা বৃষ্টি বিগত ২৫/৩০ বছরেও দেখেনি বলে তারা উল্লেখ করেন।
বাহুবলের পুটিজুরী ইউনিয়নের গোলগাও গ্রামের এসএম জাবেদ তালুকদার বলেন, আজ মঙ্গলবার সকাল সাড়ে ৭টা এখন পর্যন্ত ঘন্টার উপর শীলা বৃষ্টি জমেছিল। শীলা বৃষ্টিতে চতুর্দিক সাদা হয়ে গিয়েছে। এই শীলা বৃষ্টির স্তুপ দেখতে সাংবাদিকদের আমন্ত্রন জানান তিনি।
এই শীলা বৃষ্টি ইউকের মত। যে তুষারপাত আমরা টিভি বা ফেসবুকে দেখতাম সে তুষারপাত দেখতে গোলগাও আসলে দেখা যেত। জন্ম অবধি এত শীলা বৃষ্টি দেখেননি বলে জানান তিনি।
বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে নার্সারীর মালিকরা বলেও জানান তিনি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর হবিগঞ্জ প্রতিনিধি মোঃ জুনাইদ চৌধুরী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.