হঠাৎ শতাধিক বন্দিকে মুক্তি দেওয়ার ঘোষণা ইয়েমেনের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইয়েমেনের সরকারি বাহিনীর শতাধিক বন্দিকে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছে হুতি বিদ্রোহীরা। শনিবার (২৫ মে) তাদের মুক্তি দেওয়া হবে। গতকাল শুক্রবার (২৪ মে) এই তথ্য জানিয়েছেন ইরানপন্থি গোষ্ঠীটির বন্দিবিষয়ক কমিটির প্রধান আব্দুল কাদের আল-মুর্তদা।
আব্দুল কাদের বলেন, আগামীকাল (আজ) আমরা এককভাবে মানবিক উদ্যোগ বাস্তবায়ন করব। এর অংশ হিসেবে ১০০ জনের বেশি বন্দিকে মুক্তি দেওয়া হবে। হুতিপ্রধান আব্দুল মালিক বদর আল-দিন আল-হুতি এই সিদ্ধান্ত গ্রহণ করেছেন।
এর আগে সর্বশেষ ২০২৩ সালের এপ্রিল মাসে ২৫০ জন হুতি যোদ্ধার বিনিময়ে ইয়েমেনের সরকারি বাহিনীর ৭০ জন সদস্যকে মুক্তি দিয়েছিল ইরানপন্থি এই সশস্ত্র গোষ্ঠী।
এক দশকের বেশি সময় ধরে গৃহযুদ্ধে জর্জরিত ইয়েমেন। এই যুদ্ধে এরই মধ্যে হাজার হাজার মানুষ নিহত হয়েছে। লাখ লাখ মানুষ না খেয়ে থাকছেন। তবে ইয়েমেনে হুতি ও সরকারি বাহিনী লড়াই করলেও এই যুদ্ধকে মধ্যপ্রাচ্যের দুই পরাশক্তি সৌদি আরব ও ইরানের মধ্যকার প্রক্সি যুদ্ধ হিসেবে দেখা হয়। ইরান-সমর্থিত হুতি যোদ্ধারা ২০১৪ সালে সানা থেকে সরকার উৎখাত করলে পরের বছর সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে সরাসরি হস্তক্ষেপ করে।
মূলত ইয়েমেনের অধিকাংশ অঞ্চল এখন হুতিদের দখলে। তারাই এসব অঞ্চলের প্রকৃত শাসক। তবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার পরিচালনা করে পলিটিকাল লিডারশিপ কাউন্সিল। গত বছর সৌদি সরকারের সহায়তায় এই কাউন্সিল গঠিত হয় এবং ইয়েমেনের নির্বাসিত প্রেসিডেন্টের কাছ থেকে ক্ষমতা গ্রহণ করে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.