স্বাস্থ্যকে নিরাপদ রাখতে বাগেরহাটে প্রায় ১২ হাজার কিশোরী শিক্ষার্থীদের মাঝে টয়লেট সামগ্রী বিতরণ

বাগেরহাট প্রতিনিধি: স্বাস্থ্যকে নিরাপদ রাখতে বাগেরহাটে প্রায় ১২ হাজার কিশোরী শিক্ষার্থীদের মাঝে টয়লেট সামগ্রী বিতরণ করবেন উপজেলা পরিষদ। বাগেরহাটে মাধ্যমিক বিদ্যালয় ও মহিলা মাদ্রাসায় পড়া কিশোরীদের বয়:সন্ধিকালীন প্রজনন স্বাস্থ্যকে নিরাপদ রাখতে প্রায় ১২ হাজার কিশোরী শিক্ষার্থীদের মাঝে কিশোরী বান্ধব টয়লেট সামগ্রী বিতরণ করছে সদর উপজেলা পরিষদ।

গতকাল সোমবার বিকালে সদর উপজেলার শহীদ নায়েক আব্দুল জব্বার মাধ্যমিক বিদ্যালয়ের কিশোরী শিক্ষার্থীদের মাঝে কিশোরী বান্ধব টয়লেট এ সামগ্রী বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক( সার্বিক ও রাজস্ব) মো. কামরুল ইসলাম।

অতিরিক্ত জেলা প্রশাসক মো. কামরুল ইসলাম বলেন, কিশোরী বান্ধব টয়লেট সামগ্রী বিতরণের লক্ষ্য হচ্ছে এটি ব্যবহারে অনুপ্রাণিত করা। কিশোরী বান্ধব টয়লেট সামগ্রী বিতরণ কার্যক্রম যৌথভাবে বাস্তবায়ন করছে নারী উন্নয়ন ফোরাম ও সদর উপজেলা পরিষদ।

পর্যায়ক্রমে বাগেরহাট সদর উপজেলার দশটি ইউনিয়নের ৬২টি মাধ্যমিক বিদ্যালয় এবং দুটি মহিলা মাদ্রাসার প্রায় ১২ হাজার কিশোরী শিক্ষার্থীদের মাঝে কিশোরী বান্ধব টয়লেট সামগ্রী বিতরণ করবে উপজেলার পরিষদ। সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা মো. তানজিল্লুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও নারী উন্নয়ন ফোরামের সভাপতি রিজিয়া পারভীন, শহীদ নায়েক আব্দুল জব্বার মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি ইব্রাহিম মোল্লা, সহকারি প্রধান শিক্ষক মহিববুল্লাহ, সহকারি শিক্ষক সুপ্রভা মন্ডল, গীতা রানী মন্ডল ও তনয় কুমার বসু প্রমূখ।অনুষ্ঠানে বক্তারা বলেন মেয়েদের ব্যবহারের টয়লেট সামগ্রী নিয়ে সমাজের মানুষের মধ্যে খারাপ ধারণা আছে।

আমরা যখন দোকানে স্যানিটারী সামগ্রী কিনতে যাই তখন ওই দোকানি লোজলজ্জার ভয়ে তা কাগজে মুড়ে দিয়ে থাকেন। আমরা এখন অনেক সচেতন হয়েছি।

স্কুলে পড়া মেয়েরা তাদের বয়:সন্ধিকালীন সময়ে কিশোরী বান্ধব টয়লেট সামগ্রী ব্যবহার করবে। স্কুল চলাকালিন সময়ে হঠাৎ করে মেয়েদের শরীর খারাপ হতে পারে। তারা যাতে স্কুলে বসে এটি সহজে পেতে পারে তার জন্য উপজেলা পরিষদ এই উদ্যোগ নিয়েছে।

বাগেরহাট সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও নারী উন্নয়ন ফোরামের সভাপতি রিজিয়া পারভীন বলেন, “নারীর প্রজনন স্বাস্থ্যকে নিরাপদ রাখতে স্যানিটারী ন্যাপকিন ব্যবহারের কোন বিকল্প নেই। কিন্তু এই বিষয়টি নিয়ে প্রকাশ্যে আলোচনা করতে কিশোরীরা অনেক সময় বিব্রতবোধ করে।

এই কিশোরীরা যাতে তাদের বয়:সন্ধিকালীন সময়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারে এবং নিজেরা সচেতন হবে সেজন্য সদর উপজেলা পরিষদের পক্ষ থেকে এই উদ্যোগ গ্রহন করা হয়েছে।

পর্যায়ক্রমে, ৬২টি মাধ্যমিক বিদ্যালয় এবং দুটি মহিলা মাদ্রাসার প্রায় ১২ হাজার কিশোরীদের মাঝে এ টয়লেট সামগ্রী বিতরণ করা হবে”।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগেরহাট প্রতিনিধি মাসুম হাওলাদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.