স্বামীসহ সাবেক ব্রিটিশ কূটনীতিককে কারাদণ্ড দিয়েছে মিয়ানমারের জান্তা

বিটিসি আন্তর্জাতিক ডেস্কমিয়ানমারে কর্মরত ব্রিটিশ কূটনীতিক ও তার স্বামীকে কারাদণ্ড দিয়েছে দেশটির জান্তা সরকার। অভিবাসন নিয়ম লঙ্ঘনের জন্য শুক্রবার ভিকি বোম্যান ও তার স্বামী বিশিষ্ট বার্মিজ শিল্পী হিতেন লিনকে এক বছর করে কারাদণ্ড দেওয়া হয় বলে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে।
ওই প্রতিবেদনে বলা হয়েছে, ভিকি বোউম্যান ২০০২ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত মিয়ারমারের রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন। তিনি তার বিদেশি নিবন্ধন শংসাপত্রে তালিকাভুক্ত ঠিকানা থেকে ভিন্ন ঠিকানায় বসবাস করছেন তা ঘোষণা করতে ব্যর্থ হওয়ার জন্য গত মাসে তাকে আটক করা হয়।
স্ত্রীকে বাণিজ্যিক কেন্দ্র ইয়াঙ্গুনে তাদের নিবন্ধিত বাড়িতে না থেকে অন্য ঠিকানায় থাকতে সাহায্য করার জন্য লিনকেও গ্রেফতার করা হয়।
এএফপি মন্তব্যের জন্য ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করেছে। তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত তাদের মন্তব্য পাওয়া যায়নি।
এ ব্যাপারে মন্তব্যের জন্য জান্তার একজন মুখপাত্রকে অনুরোধ করা হলেও তিনি জবাব দেননি।
রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনের আগে ভিকি বোম্যান ১৯৯০ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত ব্রিটিশ দূতাবাসে সেকেন্ড সেক্রেটারি ছিলেন।
তিনি এখন মায়ানমার সেন্টার ফর রেসপন্সিবল বিজনেসে পরিচালক হিসেবে কাজ করেন। তার স্বামী লিন পূর্ববর্তী জান্তার শাসনের বিরোধিতা করার জন্য ১৯৯৮ সালে কারারুদ্ধ হন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.