স্পেনের আয়তনের সমান ‘সামুদ্রিক পার্ক’ তৈরি করছে অস্ট্রেলিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউরোপের দেশ স্পেনের আয়তনের সমান বিশাল সামুদ্রিক পার্ক তৈরির পরিকল্পনা করছে অস্ট্রেলিয়া। দেশটির দক্ষিণ-পূর্ব উপকূলে প্রত্যন্ত দ্বীপের চারপাশে এই পার্ক তৈরি করা হবে।
রোববার (৪ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে জিও নিউজ।
প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রেলিয়া তার দক্ষিণ-পূর্ব উপকূলে প্রত্যন্ত দ্বীপের চারপাশে প্রায় স্পেনের আয়তনের সমান একটি সামুদ্রিক পার্ক তৈরি করার পরিকল্পনা করেছে বলে সরকার ঘোষণা করেছে।
প্রস্তাবগুলোর অধীনে বিদ্যমান ম্যাককুয়ারি আইল্যান্ড দ্বীপ মেরিন পার্কের আকার তিনগুণ বৃদ্ধি করা হবে। এর মাধ্যমে মোট ৪ লাখ ৭৫ হাজার ৪৬৫ বর্গ কিলোমিটার (১ লাখ ৮৩ হাজার ৫৭৮ বর্গ মাইল) এলাকা সুরক্ষা বা নিরাপত্তার আওতায় আনা হবে।
এই এলাকা মোটামুটি স্পেন বা ক্যামেরুনের আয়তনের সমান এবং ভিয়েতনাম বা জাপানের চেয়ে অনেক বড়। আর বাংলাদেশের আয়তনের তুলনায় তিন গুণেরও বেশি বড়।
অস্ট্রেলিয়ার পরিবেশমন্ত্রী তানিয়া প্লিবারসেক বলেন, এই বিশাল সামুদ্রিক পার্ক স্থাপনের ফলে পুরো এলাকা সংরক্ষিত এলাকা হিসেবে গণ্য হবে। এই এলাকায় মাছ ধরা, খননকাজ বা অন্যান্য সামুদ্রিক সম্পদ আহরণমূলক কার্যকলাপ বন্ধ থাকবে।
তবে প্যাটাগোনিয়ান টুথফিশকে লক্ষ্য করে বিদ্যমান মৎস্য আহরণ কার্যক্রম চালিয়ে যাওয়ার অনুমতি দেয়া হবে বলে জানিয়েছেন তিনি।
পরিবেশ নিয়ে কাজ করে এমন গোষ্ঠীগুলো অস্ট্রেলীয় সরকারের এই পরিকল্পনাটিতে সমর্থন জানিয়েছে। তাদের আশঙ্কা, এই ধরনের পরিকল্পনা ছাড়া এই এলাকাটি সমুদ্রতলের খনিজ এবং টেকসই বাণিজ্যিক মাছ ধরার লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.