স্ট্রবেরি চাষে ভাগ্য পরিবর্তনের আশা তরুণ উদ্যোক্তা জাহিদের

লালমনিরহাট প্রতিনিধি: কুড়িগ্রাম সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ইতিহাসে স্নাতকোত্তর পাস করেন জাহিদ হাসান বসুনিয়া। পড়ালেখা শেষ করে যেখানে অধিকাংশ তরুণ-তরুণীর ইচ্ছা থাকে সরকারি কোনো ভালো চাকরিতে নিজেকে প্রতিষ্ঠিত করার, সেখানে জাহিদ হাসান বসুনিয়ার স্বপ্ন ছিল উদ্যোক্তা হওয়ার। তাই সরকারি চাকরির পেছনে সময় নষ্ট না করে উদ্যোক্তা হওয়ার সিদ্ধান্ত নেন জাহিদ। জাহিদ প্রথমে পৈতৃক সূত্রে পাওয়া এক একর জমিতে আলুর আবাদ শুরু করেন। আলু চাষে বেশ সফলতা পান তিনি। তবে সব সময় ভিন্ন কিছু করার ইচ্ছা ছিল। আর সেই ইচ্ছা থেকেই স্ট্রবেরি চাষে আগ্রহী হন তিনি।
প্রথমে নিজের জমানো দুই লাখ টাকায় শুরু করেন স্ট্রবেরি চাষ। তবে পুঁজির অভাবে বাণিজ্যিকভাবে স্ট্রবেরি চাষ করতে গিয়ে বিপাকে পড়তে হয় তাকে। ঝুঁকিপূর্ণ আবাদ হওয়ায় ব্যাংক থেকে মেলেনি ঋণ। অবশেষে তিনটি এনজিও থেকে চার লাখ টাকা ঋণ নিয়ে গত বছর ডিসেম্বরে ১৮ হাজার স্ট্রবেরির চারা রোপণ করেন তিনি।
চারা রোপণের দেড় মাসের মাথায় অর্ধেকেরও বেশি চারা মরে গেলে কিছুটা হতাশ হলেও হাল ছাড়েনি জাহিদ। অবশিষ্ট প্রায় আট হাজার চারা গাছের যত্ন নিতে শুরু করেন। চারা গাছের যত্নে নিয়োগ দেন শ্রমিক। শ্রমিকদের পরিচর্যা আর নিজের প্রচেষ্টায় অবশেষে আড়াই মাসের মাথায় ফল আসা শুরু হয় তার ক্ষেতে। বর্তমানে তিন বিঘা জমিতে স্ট্রবেরি চাষের মাধ্যমে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন এই শিক্ষিত যুবক। প্রথমবারেই তিনি দ্বিগুণ লাভের আশা করছেন।
জাহিদ হাসান বিটিসি নিউজকে জানান, গত ফেব্রুয়ারির ২০ তারিখে প্রথম ফল তোলা হয়। এ পর্যন্ত ক্ষেত থেকে পাঁচবার মোট ২৯০ কেজি ফল তোলা হয়েছে। যার পাইকারি বাজারমূল্য কেজিতে ৬৫০ টাকা দরে মোট ১ লাখ ৮৮ হাজার ৫০০ টাকা। তিনি সব খরচ বাদে ৫ থেকে ৬ লাখ টাকা আয়ের আশা করছেন।
প্রতিবেশী বেলাল হোসেন জানান, এখন দূর-দূরান্ত থেকে প্রতিদিনই অনেকে স্ট্রবেরিক্ষেত দেখতে আসেন। তার এই উদ্যোগ দেখে অনেকেই  স্ট্রবেরি চাষে আগ্রহ প্রকাশ করছেন। অপর প্রতিবেশী হারুন অর রশিদ বলেন, স্ট্রবেরি দামি ফল। লাভ দেখে আগামীতে আমারও এক বিঘা জমিতে স্ট্রবেরি চাষ করার ইচ্ছা আছে।
জাহিদের স্ট্রবেরি বাগান দেখতে আসা আমেনা বেগম বিটিসি নিউজকে জানান, এই ফলের নাম শুনেছি, দেখিনি। আজ স্বচক্ষে দেখলাম, খেলাম। খেতে বেশ সুস্বাদু।
লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক (ভারপ্রাপ্ত) শাহ আলম মিয়া বিটিসি নিউজকে বলেন, এটি একটি সংবেদনশীল ফল। অল্প সময়ের জন্য তাজা থাকে। বাণিজ্যিকভাবে স্ট্রবেরি চাষ ও বাজারজাতকরণ বড় চ্যালেঞ্জ। তরুণ উদ্যোক্তা জাহিদ, সেই চ্যালেঞ্জ মোকাবেলা করে সফল হয়েছেন। প্রযুক্তিগত সহায়তার প্রয়োজন হলে কৃষি বিভাগ থেকে সেটা দেওয়া হবে বলে তিনি জানান।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর লালমনিরহাট প্রতিনিধি হাসানুজ্জামান হাসান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.