সৌন্দর্যের লীলা ভূমি দামুড়হুদার ডিসি ইকোপার্ক : নিঝুম রাতে চাঁদ ঢলে পড়ে শিবনগর বটতল বিলে

দামুড়হুদা( চুয়াডাঙ্গা) প্রতিনিধি: চুয়াডাঙ্গা ডিসি ইকোপার্ক নদীয়া এস্টেটের জমিদার শ্রী নফর চন্দ্রপাল চৌধুরী দামুড়হুদা উপজেলার শিবনগরের বৃহৎ এলাকা জুড়ে বিভিন্ন ফলের গাছের সমন্বয়ে একটি বাগান তৈরী করে। বাগানের সৌন্দর্য বৃদ্ধির জন্য প্রবেশ পথের দুই পাশে সারিবদ্ধ করে শত শত তালগাছ রোপন করেন।
নফর চন্দ্র পাল চৌধুরী ১৯৪০ সালে পরলোকগমন করেন। তার দুই পুত্র ১৯৪৭ সালে দেশ বিভাগের পর ভারতে চলে যান। পরবর্তীতে বাগানটি সরকারের মালিকানায় চলে আসে। বহু বছর পরিচর্যার অভাবে বাগানটি প্রায় বৃক্ষ শূণ্য হয়ে পড়ে এবং ঘন জঙ্গল সৃষ্টি হয়।
২০১৩ সালে উপজেলা নির্বাহী অফিসার হিসেবে মোঃ ফরিদুর রহমান যোগদানের পর বাগান ও জলাশয়কে নতুনভাবে সাজিয়ে সরকারি সম্পদ রক্ষা ও সরকারি আয় বৃদ্ধি করার পরিকল্পনা গ্রহন করেন। বাগানটির সৌন্দর্য বৃদ্ধির জন্য এখানে শতশত প্রজাতির দেশী বিদেশী ফলজ, বনজ এবং ওষধি গাছ রোপন করেন।
তৎকালীন বিভাগীয় কমিশনার মোঃ আব্দুস সামাদ এর সরাসরি তত্ত্বাবধানে ২০১৪ সাল হতে আমবাগান বটতলের বিল জুড়ে একটি ইকো পার্ক নির্মাণের উদ্যোগ গ্রহন করা হয়। তৎকালীন জেলা প্রশাসক মোঃ দেলোয়ার হোসাসাইন ২০১৫ সালে ২২ জুন পার্কটি উদ্বোধন করেন।
বর্তমানে ইকোপার্কটি প্রকৃতিপ্রেমি মানুষদের বিনোদনকেন্দ্র হিসেবে পরিচিতি পেয়েছে। যা উপজেলাকে আকর্ষণ ও সম্মান বৃদ্ধি করছে। সৌন্দর্যের লীলা ভূমি আজকের ডিসি ইকোপার্কে প্রতিদিন দূর দূরান্ত হতে দর্শনার্থীদের সমাগম ঘটছে। চুয়াডাঙ্গা, মেহেরপুর জেলাসহ বাইরের জেলা থেকে পার্কটি পিকনিক স্পট হিসেবে পরিচিতি লাভ করেছে।
সবুজের বিস্তারের মাঝে রয়েছে রংবেরঙের বাহারি ফুল। বিনোদনের ব্যবস্থাটিও সুন্দর। এখানে বনভোজনের জন্য রয়েছে অনেকগুলি স্পট। নদীর পাড়ে রয়েছে বিশ্রামগৃহ। ছুটির দিনে প্রক‍ৃতির প্রেমে মাততে এখন অনেকে চলে আসেন। নিঝুম রাতে পূর্ণিমার চাঁদ ঢলে পড়ে বটতলের বুকে।
উপজেলা সহকারি কমিশনার (ভূমি) সুদীপ্ত কুমার সিংহ বিটিসি নিউজকে বলেন, প্রকৃতির নিসর্গ রুপ দেখার এক অন্যতম জায়গা। পার্কে প্রচুর দর্শনার্থী আসে। আশা করি একটি সুন্দর ও সুস্থ পরিবেশে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম বেড়ে উঠবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা তাছলিমা আক্তার বিটিসি নিউজকে বলেন, শিবনগরের ডিসি ইকোপার্কে রয়েছে ফুল ও ফলের বাগান, শিশু উদ্যান, দোলনা, ফোয়ারা, প্যাডেল বোট ইত্যাদি নানান মজার আয়োজন। বিলের তীরে অবস্থিত পার্কে থেকে প্রকৃতির সৌন্দর্য উপভোগ করার মত। এখানে না আসলে বোঝা যাবে না এর সুন্দর্য কত। বিলের ধারে পিকনিকের জন্য দারুন একটি স্পট। এই পার্ক ঘিরে মেগা প্রকল্প নেয়া হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি মোস্তাফিজ কচি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.