সাহ্‌রীতে গরুর কালা ভুনা

 

বিটিসি নিউজ ডেস্ক: অনেকের কাছেই বেশ জনপ্রিয় গরুর কালা ভুনা। আজ রাতে সেহরিতে থাকতে পারে মুখরোচক এ খাবারটি। পোলাও থেকে শুরু করে সাদা ভাত, রুটি, পরোটা, পাউরুটি সব দিয়েই খেতে পারেন।

উপকরণ: হাড় ছাড়া গরুর মাংস এক কেজি, মরিচগুঁড়া (ঝাল বুঝে) আধা চা চামচ, হলুদগুঁড়া এক চামচ, জিরাগুঁড়া আধা চামচ, ধনেগুঁড়া আধা চামচ, পেঁয়াজ বাটা এক চামচ, রসুন বাটা দুই চামচ, আদা বাটা আধা চামচ, গরম মসলা (সামান্য দারুচিনি, কয়েকটা এলাচি), পেঁয়াজকুঁচি আধাকাপ, কাঁচামরিচ কয়েকটা, লবণ ও তেল পরিমাণমতো (সরিষার তেল হলে আরও ভালো হয়)।

পদ্ধতি: মাংস কেটে ধুয়ে পেঁয়াজকুঁচি ও কাঁচা মরিচ দিয়ে সব মসলা ও লবণ তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। এবার মাখানো মাংস হালকা আঁচে চুলায় তুলে দিতে হবে। কিছুক্ষণ পর দুই কাপ পানি দিন। এবার ঢাকনা দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হতে সময় লাগবে। যদি মাংস নরম না হয় তবে আবারও গরম পানি দিয়ে ঝোল বাড়িয়ে সেদ্ধ করতে পারেন। মাংস নরম হবে এবং ঝোল শুকিয়ে যাবে। অন্য একটা কড়াইতে তেল গরম করে পেঁয়াজকুঁচি ও কয়েকটা কাঁচামরিচ ভাঁজতে থাকুন। সোনালি রং নেমে আসবে। এবার সেই কড়াইতে গরুর মাংস দিয়ে ভাজতে থাকুন হালকা আঁচে। খুন্তি দিয়ে ভালো করে নাড়ুন। পুড়ে যাবে না কিন্তু ভাজিতে রং কালো হতে থাকবে। এই সময় চুলা ছেড়ে যাবেন না। কাছেই থাকুন এবং নাড়ুন। শেষবারের মতো লবণ দেখুন। লাগলে ছিটিয়ে দিন, এবার পরিবেশন করুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.