সিইসির কাছে ভোটের খোঁজ নিলেন জাপানের রাষ্ট্রদূত

বিশেষ প্রতিনিধি: জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে কমিশনের প্রস্তুতি সম্পর্কে খোঁজ নিলেন ঢাকায় নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।
আজ বৃহস্পতিবার (০১ জুন) আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে দেখা করে এ খোঁজ নেন তিনি। ঘণ্টাব্যাপী এ বৈঠকে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।
বৈঠক শেষে জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি সাংবাদিকদের বলেন, নির্বাচন কমিশনের সঙ্গে এটিই আমার প্রথম সৌজন্য সাক্ষাত। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য কমিশন কী পদক্ষেপ নিচ্ছে তা জানতে চেয়েছি।
পরে ইসি সচিব মো. জাহাংগীর আলম গণমাধ্যমকে বলেন, জাপানের রাষ্ট্রদূত সৌজন্য সাক্ষাত করতে এসেছিলেন। এ সময় তিনি জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপের অগ্রগতি সম্পর্কে জানতে চেয়েছিলেন। গত সেপ্টেম্বরে ঘোষিত রোডম্যাপের বিষয়ে তাকে জানানো হয়েছে। এটাই ছিল মূল বিষয়।
সচিব আরও জানান, নির্বাচনে রাজনৈতিক দলসমূহের নিবন্ধনের অগ্রগতি, সীমানা পুনর্নির্ধারণের অগ্রগতি, কোন পদ্ধতিতে রিটার্নিং কর্মকর্তা, প্রিসাইডিং কর্মকর্তা, সহকারী প্রিসাইডিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে, সে বিষয়গুলো জানানো হয়েছে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, রোডম্যাপের কোন কোন বিষয়ে অগ্রগতি হয়েছে সেগুলোও জানতে চেয়েছিলেন জাপানি রাষ্ট্রদূত। এখানে সন্তুষ্টি, অসন্তুষ্টির কিছু নেই।
পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে সচিব জানান, সিইসি যেটা বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে অনুরোধ এসেছিল। আমরা সেটা পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছিলাম। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ইইউ যোগাযোগ রাখছে, সেক্ষেত্রে বলা হয়েছে তারা টিম পাঠাতে পারে। সিইসি তাদেরও অনুরোধ করেছেন, আপনারা পর্যবেক্ষক টিম পাঠান, আমরা স্বাগত জানাব।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি মো: লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.