সামাজিক জন-সচেতনা মূলক বউ-শাশুড়ী’র মেলা রংপুর পীরগঞ্জের টুকুরিয়া ইউনিয়নে অনুষ্ঠিত

বিশেষ প্রতিনিধি: রংপুরের পীরগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নে বউ-শাশুড়ি মেলার অংশ হিসেবে আজ শনিবার (০৮ ফেব্রুয়ারী) ২০২০ ইং টুকুরিয়া ইউনিয়নে এক মেলা অনুষ্ঠিত হয়। টুকুরিয়া ইউনিয়ন পরিষদ চত্তরে এর শুভ উদ্বোধন করেন, মেলার প্রধান অতিথি টুকুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আ’লীগের সভাপতি আতাউর রহমান মন্ডল। মেলাটির সার্বিক পরিচলনা করেন ল্যাম্ব-বর্ন অন টাইম প্রকল্পের টুকুরিয়া ইউনিয়নের ফিল্ড কো-অর্ডিনেটর সামছুল আলম। মেলার বিভিন্ন প্রতিযোগিতার বিচারাক হিসেবে দ্বায়িত্ব পালন করেন মিলন মন্ডল, নিগার সুলতানা বিথি ও ইউপি সদস্যা হালিমা বেগম।

মেলায় বউ-শাশুড়ীদের জন্য চেয়ার খেলা, শাশুড়িদের জন্য বালিশ পাচার, পুরুষদের জন্য কাপড় গোছানো, সাপোর্ট গ্রুপের জন্য হাড়ি ভাঙ্গা খেলা, কিশোরদের জন্য ছবিতে টিপ পড়ানো, কিশোরীদের জন্য বল নিক্ষেপ ও কুইজ (প্রি-টার্ম, জেন্ডার সমতা, বাল্য বিবাহ, গর্ভকালিন সেবা ইত্যাদি) প্রতিযোগীতা এবং কিশোর-কিশোরীদের জন্য উপস্থিত বক্তব্যের আয়োজন করা হয়।

দিনব্যাপি এ মেলায় বউ-শাশুড়ি, অ্যাডোলেসন্ট, সিএসবিএ, সিএইস ডব্লিউ ও অভিভাবক সহ সাধারণ মানুষ উপস্থিত ছিলেন। মেলায় বেশ কয়েক’টি ষ্টল অংশ গ্রহন করে। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে।

উল্লেখ্য, এ মেলার মূল উদ্দ্যেশ্য ছিল প্রিটার্ম বার্থ বন্ধ করা, প্রাতিষ্ঠানিক নরমাল ডেলিভারি বৃদ্ধি করা, জেন্ডার সমতা, স্বামীদের সাংসারিক কাজে অংশগ্রহণ বাড়ানো। শাশুড়িরা যেন তাদের বউদের সাথে ভাল ব্যবহার করেন, তাদেরকে নিয়ে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রে চেকআফ এর জন্য নিয়ে আসেন এ ব্যাপারে জন-সচেতনতা বৃদ্ধি করা উল্লেখ যোগ্য।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.