সাইনোসাইটিস সমস্যায় যা করণীয়

 

বিটিসি নিউজ ডেস্ক: সাইনোসাইটিসের কষ্ট থেকে মুক্তি পেতে চায়ের পরিবর্তে এক টুকুরো লেবুর রস মিশিয়ে প্রতিদিন পানের অভ্যাস করুন। এ ছাড়া গ্রিন টি পানের অভ্যাস করতে পারেন। এতে উপকৃত হওয়ার সম্ভাবনা অনেক বেশি। সাইনোসাইটিসের সমস্যা হলে প্রচুর পানি পান করতে হবে। বেশি বেশি পানি পান করলে শ্লেষ্মা পাতলা হয়ে আসে। শ্লেষ্মা পাতলা হয়ে গেলে তা ধীরে ধীরে বের হয়ে যায় নিজ থেকেই। তাই সাইনোসাইটিসের সমস্যা দেখা গেলে সারাদিন বেশি বেশি পানি পান করতে হবে।

প্রতিদিন এক চামচ করে মধু খাওয়ার অভ্যাস করতে পারেন। মধু হলো উচ্চ ঔষধিগুণসম্পন্ন একটি ভেষজ তরল। নিয়মিত মধু খাওয়ার অভ্যাস আপনার শ্বাসনালির নানা সমস্যা দূরে রাখবে এবং একই সঙ্গে সাইনাসের সমস্যা থেকে রক্ষা করবে। সাইনাসের সমস্যার কারণে যদি নাক বন্ধ থাকে, তা হলে সামান্য উষ্ণ গরম লবণ পানি নাক দিয়ে টানার অভ্যাস করুন। নাকের একপাশ দিয়ে টেনে অন্য পাশ দিয়ে বের করার চেষ্টা করুন। এতে জমে থাকা মিউকাস সহজেই বের হয়ে যাবে এবং সাইনাসের সমস্যা কমবে।

 

 

সাইনোসাইটিস সমস্যায় গরম পানির ভাপ বা সেঁক নেওয়া একটি কার্যকর পদ্ধতি। গরম পানির ভাপ নিলে নাসিকা-পথ ভেজা থাকবে এবং সহজেই শ্লেষ্মা বের হয়ে আসবে। তাই গরম পানিতে লবণ মিশিয়ে নিয়ে দিনে দুবার করে ভাপ নিলে উপকার পাবেন। ঘুমের সঙ্গে সাইনাসের সমস্যা ওতোপ্রতোভাবে জড়িত। তাই পর্যাপ্ত বিশ্রাম নিন। মানসিক চাপমুক্ত থাকুন। সমস্যা কমবে আপনাআপনিই।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.