সমাজসেবামূলক সংগঠন ”সঞ্জীবন” ৩য় মেয়াদে সভাপতি ফাহিম ও সম্পাদক হৃদয়

প্রেস বিজ্ঞপ্তি: সমাজসেবামূলক একটি গঠন “সঞ্জীবন” এর কেন্দ্রীয় কার্যনির্বাহী পর্ষদের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আবারও দায়িত্ব নিয়েছেন- সেই সংগঠন এর প্রতিষ্ঠাতা ও সদ্য সাবেক সভাপতি “ফাহিম আহম্মেদ মন্ডল” ও সদ্য সাবেক সাধারণ সম্পাদক “নূর হোসেন হৃদয়”।

আজ শুক্রবার (২০ মার্চ), ২০২০ ইং সংগঠন এর সদ্য বিদায়ী কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান সিয়াম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে সঞ্জীবন এর পক্ষ থেকে জানানো হয় যে, পরিচালনা পর্ষদ এবং সাধারণপর্ষদের সকল সদস্যের মতের ভিত্তিতে আগামী-২১ মার্চ, ২০২০ ইং থেকেই আগামী- ২০২১ সালের ১০ মার্চ অবধি ফের প্রতিষ্ঠানের সভাপতি এবং সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করবেন ফাহিম-হৃদয়।

উল্লেখ্য যে এই সঞ্জীবন কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাকালীন সভাপতি ফাহিম আহম্মেদ মন্ডল। তিনি ‘দৈনিক নবযুগ’ এর প্রকাশক আর এ সঞ্জীবনের সাংবিধানিক মুখপাত্র  হয়েই ছিলেন দীর্ঘদিন। বাধ্যবাধকতা থাকাতেই সঞ্জীবন প্রতিষ্ঠার পর ১ বছর সভাপতিত্ব করেই পদত্যাগ করেন তিনি। পরবর্তীতে ২০১৮-১৯ সেশনে সঞ্জীবন, প্রচার ও সৃজনশীল কর্মদপ্তরের চেয়ারম্যান হিসেবেই যেন দায়িত্ব পালন করেন। এরপর- ২০১৯ সালে সর্ব সম্মতি ক্রমেই পুনরায় কেন্দ্রীয় কার্যনির্বাহী সভাপতি পদে নির্বাচিত হন তিনি। সফলতার সঙ্গে সেই দায়িত্ব পালনের পর পুনরায় ২০২০ সালে তৃতীয় বারের মতো সংগঠনের শীর্ষ নেতৃত্বে অধিষ্ঠিত হলেন তিনি।

অন্যদিকে, সঞ্জীবনের প্রতিষ্ঠাকালীন কেন্দ্রীয় কমিটিতে প্রচার এবং প্রকাশনা সম্পাদক হিসেবেই দায়িত্ব পালন করেন নূর হোসেন হৃদয়। এরপর ২০১৭ এর শেষাংশেই প্রথমে যুগ্ম-সাধারণ সম্পাদক এবং পরবর্তীতে- ২০১৮ সালে সংগঠনের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব নেন তিনি। সফলতার সঙ্গে সেই দায়িত্ব পালন করার স্বীকৃতি স্বরূপ ২০১৯ সালে পুনরায় এই পদে নির্বাচিত হন তিনি। ধারাবাহিক ভালো কাজের স্বীকৃতি স্বরূপ পরিচালনা পর্ষদ এবং সাধারণ পর্ষদের সকলের সম্মিলিত সিদ্ধান্তে ২০২০ সালে টানা তৃতীয়বারের মতো সংগঠনের শীর্ষে সাধারণ সম্পাদক হিসেবে অধিষ্ঠিত হলেন তিনি।

সভাপতির দায়িত্ব নিয়ে ‘ফাহিম আহম্মেদ মন্ডল’ বলেন, “সংগঠন আমাদেরকে এমন অনেক সুযোগ তৈরী করে দেয়, যার মাধ্যমে আমরা অনেক সহজে মানুষের কাছে এবং সমাজের প্রান্তিক মানুষদের কাছে পৌছাতে পারি, মানুষের ভালোবাসা, আস্থা কিংবা বিশ্বাস অর্জন করতে পারি। নতুন নতুন মানুষের সাথে পরিচয় ও ঘনিষ্ঠ হবার সুযোগ থাকে। সঞ্জীবনে কাজ করার সুবাদে ধারাবাহিক ভাবেই উপরোক্ত সব গুলো সুযোগ পেয়েছি। সদস্যদের অনেক ভালোবাসা ও ভরসার জায়গায় এ সংগঠন এর সভাপতির দায়িত্ব পুনরায় গ্রহণ করেছি। ইনশাআল্লাহ অনেক চেষ্টা থাকবে মুজিব বর্ষে সদস্যদেরকে স্মরণীয় ও বিশেষ কিছু উপহার দেয়ার এবং সংগঠনকে বিশেষ মাত্রা দেয়ার। তবে আমাদের ১ম পদক্ষেপ হবে করোনা পরিস্থিতি মোকাবেলা। এ পরিস্থিতিতে আমরা কীভাবে জনগণের পাশে দাড়াতে পারি, সে ব্যাপারে চিন্তা করা!”

সাধারণ সম্পাদক এর দায়িত্ব নিয়েই “নূর হোসেন হৃদয়” বলেন, ‘সংগঠনে বোঝাপড়া ব্যাপারটা খুব প্রয়োজনীয়। আমার এবং ফাহিম দুজনের মাঝেই বোঝা পড়াটা খুব ভালো। তাই এ সংগঠনের স্ট্র্যাটেজি মেকিং থেকে শুরু করে যেকোনো কাজেই আমরা দ্রুত বাস্তবায়নের দিকে অগ্রসর হতে পারি। সদস্যগণরা চেয়েছেন, তাই আমরা আবারো দায়িত্ব নিয়েছি। সবার ভালোবাসা, আস্থা এবং বিশ্বাসকে ধরে রেখে সামনে সংগঠনকে নতুন উচ্চতায় নেবার প্রয়াস থাকবে। আর এখন করোনা পরিস্থিতিতে আমাদের ১ম চেষ্টা থাকবে, স্ব অবস্থান থেকে সহায়তায় এগিয়ে আসা। সবাই দোয়া করবেন আমাদের জন্য।’

উল্লেখ্য ২০১৭ সালের ১০মার্চ প্রতিষ্ঠার পর থেকে আজ অবধি সারা দেশে জেলা-উপজেলা-বিশ্ববিদ্যালয় গুলো মিলিয়ে সঞ্জীবন- এর ৩৬ টি শাখা স্থাপিত হয়েছে। ইতো মধ্যে চীন-এ শাখা স্থাপনের মাধ্যমে দেশের গন্ডি ছড়িয়ে আন্তর্জাতিক পরিমন্ডলেও দেশের নাম উজ্জ্বলে করছে সঞ্জীবন। বিনামূল্যে রক্তদান কর্মসূচি এগিয়ে নিতে নানা পরিকল্পনা ও বাস্তবায়ন, টেকসই বনায়ন প্রকল্প গ্রহণ ও পরিকল্পনা, বন্যার্তদের ত্রাণ সহায়তা ও দরিদ্রদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ, শীতার্তদের শীতবস্ত্র বিতরণ, দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাসামগ্রী ও শিক্ষাবৃত্তি দান, স্বাস্থ্য ও সমাজ সচেতনতা মূলক নানা ক্যাম্পেইন, বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময় নানা ভাবে সহায়তায় ডেস্ক স্থাপনসহ আরো নানা রকমের সমাজসেবা মূলক কার্যক্রমের মাধ্যমেই সকলের আস্থার প্রতীক হয়ে উঠে এই সঞ্জীবন সংগঠন।

সংবাদ প্রেরক লেখক: নজরুল ইসলাম তোফা, টিভি ও মঞ্চ অভিনেতা, চিত্রশিল্পী, সাংবাদিক, কলামিষ্ট এবং প্রভাষক। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.