সংক্রমণ বাড়লেও মহামারী শেষ পথে বলে বলছে বিজ্ঞানীরা।

কলকাতা (ভারত) প্রতিনিধি: ওমিক্রণের জেরে লাগামছাড়া সংক্রমণ হলেও বিশেষ কাবু করতে পারছে না বলে দাবি করছে গবেষকদের বিভিন্ন মহল। উল্টে দাবি করা হচ্ছে খুব শীঘ্রই এই মহামারির শেষ ঘটতে চলেছে।
এ প্রসঙ্গে সানফ্রান্সিসকোর ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার ইমিউনোলজিস্ট মণিকা গান্ধী বলেন,বর্তমানে আমরা একেবারে ভিন্ন পরিস্থিতিতে রয়েছি। ভাইরাস আমাদের সঙ্গে থেকেই যাবে। কিন্তু এতটাই এই ভাইরাস আমাদের শরীরে প্রতিরোধ গড়ে তুলবে যে মহামারী বিদায় নেবে।
সাম্প্রতিক পাঁচটি গবেষণায় দেখা গেছে ওমিক্রণ প্রাণঘাতি হচ্ছে না বা আমাদের শরীরের থাবা মেরে ফুসফুসকে আক্রান্ত করতে পারছে না। জাপান ও আমেরিকার একদল বিজ্ঞানী ইঁদুর ও হ্যামস্টারের উপর পরীক্ষা চালিয়ে দেখেছেন তাদের ফুফফুসে আঘাত আনতে ব্যর্থ। বেলজিয়ামের গবেষণাতেও উঠে এসেছে একই তথ্য। হংকংয়ের গবেষণা বলছে আগের করোনা ভাইরাসের মতন ততটা প্রাণঘাতি নয় এই ওমিক্রণ ভাইরাস।
এদিকে আফ্রিকা মহাদেশে চতুর্থ ঢেউ আরম্ভের দিকে সদ্য নতুন “আই এইচ ইউ” ভাইরাস নিয়ে।ইতিমধ্যেই অন্যান্য দেশগুলো কড়া নজর রাখছে নতুন এই ভ্যারিয়েন্ট”আই এইচ ইউ “কে নিয়ে।
ভারতে ডেল্টা ভাইরাস তথা ওমিক্রণের বাড়বাড়ন্ত চলছে। বেশ কয়েকটি রাজ্য কড়া বিধিনিষেধ তথা অর্দ্ধ লকডাউনের পথে। অনেকেই ডবল ডোজ নেওয়ার পরও তৃতীয়বার আক্রান্ত হচ্ছেন।
পশ্চিমবঙ্গের অবস্থাটাও খুবই হতাশাব্যঞ্জক। খুব দ্রুত ছড়িয়ে পড়ছে এই সংক্রমণ। প্রশাসনের অনেকেই আক্রান্ত হয়ে হাসপাতাল বা হোম আইসোলেশনে আছেন।বহু চিকিৎসক তথা চিকিৎসাকর্মী ইতিমধ্যেই আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। বেশকিছু সরকারি বেসরকারি হাসপাতাল জরুরী পরিষেবা ছাড়া বন্ধ করে দেওয়া হয়েছে। হোস্টেলগুলো থেকে আবাসিকদের অন্যত্র চলে যেতে বলা হয়েছে।
পাশাপাশি এ আই জি হাসপাতাল ও এশিয়ান কেয়ার ফাউন্ডেশন তাদের গবেষক বিজ্ঞানীরা দাবি করেছেন যে, কোভিশিল্ড ও কোভ্যাকসিনের মিশ্র ডোজ চারশগুন বেশী অ্যান্টিবডি তৈরি করতে পারে বলে গত সোমবার বিবৃতি দিয়ে জানিয়েছে এবং তাঁদের এই রিপোর্ট ইতিমধ্যেই আই সি এম আরকে পাঠানো হয়েছে।
অন্যদিকে কোভিড মোকাবিলায় আর এন এ বা জিন থেরাপি নিয়ে আমেরিকায় আশার আলো দেখাচ্ছে। খুব শীঘ্রই তাঁরা বিবৃতি দিয়ে সবিস্তারে জানাবে বলে বলা হয়েছে।
আগামি সপ্তাহেই ভারতের বাজারে “মলফ্লু” নামক কোভিড মোকাবিলায় ক্যাপসুল আসতে চলেছে। যার দাম ভারতের বাজারে প্রতি ক্যাপসুল হবে ৩৫টাকা। ডাঃ রেড্ডিজ ল্যাব ‘মলনুপিরাভির’ ক্যাপসুল নামে ভারতের বাজারে বিক্রি করবে বলে জানান হয়েছে। আমেরিকাতে মার্কস কোম্পানি এই ওষুধ বানায়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ)এর কলকাতা (ভারত)প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.