সংকটের মধ্যে আলোর উৎসব, সমালোচনার মুখে জার্মানি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: প্রতিবছরের মতো এবারও জার্মানিতে হয়ে গেল আলোর উৎসব। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দেশজুড়ে গ্যাস ও বিদ্যুতের তীব্র সংকটের মধ্যে এই ‘ফেস্টিভ্যাল অব লাইটস’-এর আয়োজন কতটা যৌক্তিক, তা নিয়ে প্রশ্ন তুলেছেন সংশ্লিষ্টরা।
ইউরোপের অন্যান্য দেশের মতো সব ধরনের জ্বালানি সংকটের মুখে আছে জার্মানিও। তবে এর মধ্যেই বার্লিনে অনুষ্ঠিত হয়ে গেল আলো ঝলমলে উৎসব ‘ফেস্টিভ্যাল অব লাইটস’।
গেল বছরের মতো এবারও রাজধানী বার্লিনের ঐতিহাসিক ও ঐতিহ্যমন্ডিত স্থাপনা ও জাতীয় ভবনগুলোতে লেজারের দারুণ আলোয় মুগ্ধ হন বহু দেশি-বিদেশি পর্যটক।
আলোর উৎসব দেখতে গিয়ে স্থানীয় এক নাগরিক বলেন, আমরা বার্লিনের মানুষ। প্রতিবছরের মতো এবারও লেজার লাইটের শো ফ্যাস্টিভ্যাল অব লাইটসে আসতে পেরে ভীষণ ভালো লাগছে। সবাইকে আলোর দিনের শুভেচ্ছা।
এক তরুণী বলেন, করোনা পরিস্থিতির কারণে আগের বছরগুলোতে সাদামাটাভাবে এই লাইট অব ফেস্টিভ্যাল করতে হয়েছে আমাদের। এবারও ছোট পরিসরেই হয়েছে। তবু ভালো লাগছে।
এদিকে রাশিয়া থেকে সব ধরনের জ্বালানি সরবরাহ বন্ধ হওয়ার পরও এমন সংকটময় পরিস্থিতিতে এ ধরনের আলোর উৎসবের আয়োজন নিয়ে প্রশ্ন তুলেছেন জার্মানির জ্বালানি বিশেষজ্ঞরা।
বিশেষ করে, এই শীত মৌসুমেই সাড়ে আট কোটি জনসংখ্যার দেশটিকে বড় ধরনের বিদুৎ ও গ্যাস সংকটে পড়তে হতে পারে বলে আশঙ্কা সবার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.