শ্রীলঙ্কায় এমপি হিসেবে ফাঁসির আসামী’র শপথ

(শ্রীলঙ্কায় এমপি হিসেবে ফাঁসির আসামী’র শপথ–ছবি: সংগৃহীত)

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক আসামী সংসদ সদস্য হিসেবে আজ মঙ্গলবার (০৮ সেপ্টেম্বর) শপথ গ্রহণ করেছেন। এ নিয়ে দেশটির রাজনীতিতে তোলপাড় শুরু হয়েছে।

দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়, প্রিমালাল জয়সিকারা নামের ওই রাজনীতিবিদ ক্ষমতাসীন শ্রীলঙ্কান প্রদুজানা পার্টির (এসএপিপি) সদস্য।

তিনি ২০১৫ সালের জুলাইয়ে বিরোধীদলীয় এক কর্মীকে নির্বাচনী র‌্যালিতে গুলি করে হত্যা করেন। এই হত্যার দায়ে তাঁকে মৃত্যুদণ্ড দেন দেশটির আদালত।

জয়সিকারার শপথের প্রতিবাদে সংসদে কালো কাপড় পরে প্রতিবাদ জানান বিরোধী দলের সংসদ সদস্যরা। অনেকেই শপথ চলাকালে সংসদ থেকে ওয়াকআউট করেন।

চলতি বছরের ৫ আগস্ট দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। আর জয়সিকারাকে আদালত মৃত্যুদণ্ড দেন দল থেকে মনোনয়ন পাওয়ার পর। তাই ৪৫ বছর বয়সী এই রাজনীতিবিদকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতি দেন আদালত এবং পরবর্তী সময়ে নির্বাচনে তিনি জয়ীও হন।

গেল ২০ আগস্ট কারাগার কর্তৃপক্ষ তাঁকে অনুমতি না দেওয়ায় তিনি সংসদের প্রথম অধিবেশনে উপস্থিত হতে পারেননি। পরবর্তী সময়ে কারাগারের এই আদেশের বিরুদ্ধে ক্ষমতাসীন দলের এই রাজনীতিবিদ আপিল করলে আদালত একটি অন্তর্বতীকালীন আদেশের মাধ্যমে তাঁকে শপথ নেওয়ার জন্য জেলের বাইরে আসার অনুমতি দেন। শপথের পর তাঁকে আবার কারাগারে নিয়ে যাওয়া হয়।

জয়সিকারা ২০০১ সাল থেকে দেশটির সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

দেশটিতে তিনিই প্রথম মৃত্যুদণ্ডপ্রাপ্ত সংসদ সদস্য। পরিসংখ্যান বলছে, আদালত মৃত্যুদণ্ডের রায় দিলেও ১৯৭৬ সালের পর থেকে দেশটিতে কারো মৃত্যুদণ্ড কার্যকর হয়নি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.