শিশুদের ‘নোবেল’ পুরস্কারের জন্য মনোনীত হয়েছে নাটোরের ছেলে শেখ রিফাদ মাহমুদ

নাটোর প্রতিনিধি: শিশুদের নোবেলখ্যাত আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার -২০২১ এর জন্য মনোনীত হয়েছে নাটোরের ছেলে শেখ রিফাদ মাহমুদ। অনুষ্ঠানের আয়োজক নেদারল্যান্ডস’র কিডস রাইটস ফাউন্ডেশন রিফাদ কে এ পুরস্কারের জন্য মনোনীত করেছে।
শেখ রিফাদ সম্পর্কে কিডস রাইটসের ওয়েবসাইটে বলা হয়েছে, রিফাদ একজন তরুন চেঞ্জমেকার ও সমাজ সংস্কারক। তিনি শিশুশ্রম বন্ধ এবং সুবিধাবঞ্চিত ও পথশিশুদের শিক্ষার সুযোগ করে দেন, তাদের জন্য বিনামূল্যে শিক্ষা উপকরণ এবং নতুন জামা-কাপড় বিতরণ করেন। তিনি স্বাস্থ্যসহ শিশুদের অধিকারের বিষয়ে সচেতনতাও বাড়ান।
রিফাদের বাবা অধ্যক্ষ শেখ মো. রকিবুল ইসলাম বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, রিফাদ ছোটো থেকেই বিভিন্ন সামাজিক কাজের সাথে যুক্ত। সে শিশুদের শিক্ষা এবং অধিকার প্রতিষ্ঠায় কাজ করছে। করোনার শুরুতে নাটোর জেলাজুড়ে করোনা সচেতনতা বার্তা ও লিফলেট পৌঁছে দিয়েছে সে। লকডাউনের সময়ে কর্মহীন মানুষের মাঝে খাদ্য সহায়তা পৌঁছে দিয়েছে। পাশাপাশি সে সময় সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে শিক্ষা উপকরণ বিতরণ করেছে।
২০০৫ সালে রোমে অনুষ্ঠিত নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের এক শীর্ষ সম্মেলন থেকে এই পুরস্কার চালু করে কিডস রাইট নামের ফাউন্ডেশন। শিশুদের অধিকার উন্নয়ন ও নিরাপত্তায় অসাধারণ অবদানের জন্য প্রতিবছর আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার দেওয়া হয়। ১২ থেকে ১৮ বছর বয়সীরা ওই পুরস্কার পাওয়ার যোগ্য। গত বছর সুইডেনের শিশু পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ ও ক্যামেরুনের ডিভিনা মালম যৌথভাবে মর্যাদাপূর্ণ ওই পুরস্কার পান। ২০১৩ সালে এই পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই পরের বছর জয় করেছিলেন নোবেল।
পুরস্কারটির মোট অর্থমূল্য এক লাখ ইউরো। এটিকে বিশ্বের সবচেয়ে সম্মানজনক শিশুদের পদক হিসেবে বিবেচনা করা হয়। আগামী ১৩ই নভেম্বর নেদারল্যান্ডস এ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবার কথা রয়েছে। মনোনীত হলেও রিফাদ কে অপেক্ষা করতে হবে, কে হচ্ছেন এই বছরের আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার বিজয়ী তা জানা যাবে এ মাসের শেষে।
উল্লেখ্য, ২০২০ সালে আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেয়েছিলো বাংলাদেশী কিশোর সাদাত রহমান। বিশ্বের বিভিন্ন দেশ হতে মনোনীত শিশুরা প্রতিদ্বন্দীতা করছে এ পুরষ্কারের জন্য।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.