শিবগঞ্জে শান্তি ও সহনশীলতা রক্ষায় কর্মশালা

প্রেস বিজ্ঞপ্তি: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় ‘তরুণদের উন্নয়নের মাধ্যমে সমাজে শান্তি ও সহনশীলতা প্রতিষ্ঠা’ শীর্ষক এক বিষয়বস্তু প্রণয়ন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (৩০ অক্টোবর) শিবগঞ্জ উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

ইউএসআইডির “অবিরোধ : রোড টু টলারেন্স” প্রকল্পের সহযোগীতায় এবং উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র যৌথ উদ্যোগে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন এসিডি’র পরিচালক পংকজ কর্মকার। কর্মশালায় সঞ্চালক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মো. শাতিল সিরাজ।

কর্মশালায় মতাদর্শিক সহিংসতা কি, কীভাবে সমাজে ছড়িয়ে পড়ছে এবং এর ভয়াবহতা থেকে তরুণ প্রজন্মকে কীভাবে রক্ষা করা যায় সে সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়া মতাদর্শিক সহিংসতা রোধকল্পে এমন কিছু বিষয়বস্তু বা বার্তা যা সমাজের সকল পর্যায়ের মানুষের কাছে বোধগম্য হবে তার নির্ধারণ করা হয়। সমাজে শান্তি ও সহনশীল পরিবেশ বজায় রাখতে তরুণ প্রজন্ম কী ধরনের ভূমিকা রাখতে পারে গ্রুপ ওয়ার্কের মাধ্যমে সে সম্পর্কিত জ্ঞান প্রদান করা হয়। পাশাপাশি স্থানীয় পর্যায়ে বিভিন্ন উন্নয়মূলক কর্মকান্ডে এই তরুণ সমাজ কীভাবে অবদান রাখতে পারে এবং অপরাধমূলক কর্মকান্ড প্রতিরোধ করতে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে কীভাবে সহায়তা করতে পারে সে সম্পর্কে তাদেরকে ধারনা প্রদান করা হয়।

কর্মশালায় শিবগঞ্জ উপজেলার শ্যামপুর ও বিনোদপুর ইউনিয়নের বিভিন্ন স্কুল, কলেজের ২০ জন তরুণ সদস্য অংশগ্রহণ করেন। যারা পরবর্তীতে ইউনিয়নের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়নের ক্ষেত্রে গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করবে।

বার্তা প্রেরক আমজাদ হোসেন শিমুল, মিডিয়া ম্যানেজার, এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.