শিক্ষায় একুশে পদক অর্জনে মানবাধিকার সংগঠক প্রফেসর ড. জিনবোধি ভিক্ষু সংবর্ধিত

চট্টগ্রাম ব্যুরো: মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘শিক্ষায়’ রাষ্ট্রীয় সম্মাননা ‘একুশে পদক ২০২৪’ অর্জন করায় বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা রাঙ্গুনিয়া পৌরসভা শাখার আজীবন সদস্য এবং মৌলিক অধিকার বিষয়ক শিক্ষা ও গবেষণা বিভাগের সমন্বয়ক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. জিনবোধি ভিক্ষুকে সংস্থার পৌরসভা শাখার উদ্যোগে এবং উপজেলা মডেল শাখার ব্যবস্থাপনায় প্রাণঢালা সংবর্ধনা ও মানবাধিকার স্মারক সম্মাননা প্রদান করা হয়।
গত ৭ মার্চ ২০২৪ বিকাল ৪টায় নগরের ষোলশহরস্থ এলজিইডি ভবনের প্রশিক্ষণ কক্ষে সংস্থার সভাপতি মাওলানা মুহাম্মদ জহুরুল আনোয়ারের সভাপতিত্বে মানবাধিকার পরিবারের অন্যতম গুণীব্যক্তিত্বের বরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্থার আজীবন সদস্য, চুয়েটের প্রতিষ্ঠাতা ভিসি ও সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের ভাইস চ্যান্সেলর প্রফেসর ইন্জিনিয়ার মুহাম্মদ মোজাম্মেল হক। প্রধান আলোচক ছিলেন সংস্থার আজীবন সদস্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপ-উপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. এম সেকান্দর চৌধুরী।
উদ্বোধক ছিলেন সংস্থার আজীবন সদস্য এবং মৌলিক অধিকার বিষয়ক বাসস্থান ও আবাসন বিভাগের উপদেষ্টা, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের সাবেক তত্ত্বাবধায়ক প্রকৌশলী ইন্জিনিয়ার তোফাজ্জল আহমদ।
উপজেলা মডেল শাখার সাধারণ সম্পাদক নূরুল ইসলাম আজাদের সঞ্চালনায় সংবর্ধিত ব্যক্তিত্বের গৌরবোজ্জ্বল জীবন ও কর্মের সার-সংক্ষেপ উপস্থাপন করেন সহ-সাধারণ সম্পাদক মো. নূরুল আজিম।
অতিথি বক্তা ছিলেন সংস্থার আজীবন সদস্য, মহাকাশ ও দূর অনুধাবন বিজ্ঞানী মো. ওবাইদুল কাদের, দুদক সম্মাননাপ্রাপ্ত মানবাধিকার সংগঠক মোহাম্মদ শামসুল আলম, আইআইইউসি বোর্ড ট্রাস্টি ও রাঙ্গুনিয়া সমিতি চট্টগ্রামের সভাপতি খালেদ মাহমুদ।
বক্তব্য রাখেন মানবাধিকার সংগঠক অধ্যাপক এম এ সালাম, অধ্যাপক বিশ্বজিৎ রায় চৌধুরী, প্রফেসর ড. আসিফ ইকবাল, অধ্যক্ষ এএনএম ইউসুফ চৌধুরী, অধ্যক্ষ মাওলানা আজিজুল হক, মাহমুদ শিকদার, প্রকৌশলী সুমন তালুকদার, আনন্দ বাংলা টিভির চেয়ারম্যান জে বি এস আনন্দবোধি ভিক্ষু, সাজ্জাদুল করিম রিংকু, কে এম গিয়াস উদ্দীন শাহ্জাহান, মাওলানা হাফিয কাজী মুহাম্মদ খাইরুল আনোয়ার, এম আনোয়ারুল ইসলাম তালুকদার বাবুল, মাস্টার শ্রীকান্ত দাশ, মোহাম্মদ জাহাঙ্গীর আলম, মো. ফজলে এহসান শামীম, মো. ঈছা চৌধুরী জাহাঙ্গীর, মোহাম্মদ রফিকুল ইসলাম খোকন।
অনুষ্ঠান সফলতায় সকলের উপস্থিতির জন্য সংস্থার পৌরসভা শাখার সভাপতি মোহাম্মদ নূরুল ইসলাম ধন্যবাদ জ্ঞাপনসূচক বক্তব্য দেন।
সভাপতির বক্তব্যে মাওলানা জহুর বলেন, রাঙ্গুনিয়া মানবাধিকার পরিবারের সদস্য প্রফেসর ড. জিনবোধি ভিক্ষুর একুশে পদক অর্জন মানবাধিকার ইতিহাসকে সমৃদ্ধ করেছে।
তিনি ড. জিনবোধি রচিত ‘রাঙ্গুনিয়ার পূর্ণাঙ্গ ইতিহাস’ এবং মানবাধিকার সংগঠক অধ্যাপক মো. শওকত হোসেন রচিত ‘লুপ্তপ্রায় অপ্রচলিত চট্টগ্রামের আঞ্চলিক ভাষার অভিধান’-এর পাণ্ডুলিপি দুটির মুদ্রণ, নব্বই দশক থেকে রাঙ্গুনিয়ায় মানবাধিকার কার্যক্রম, ইতিহাস, ঐতিহ্য ও গবেষণাকর্মের যথাযথ সংরক্ষণে রাঙ্গুনিয়ায় ‘হিউম্যান রাইটস্ হিস্টোরিক্যাল আর্কাইভ্জ’ এবং জনকল্যাণে ‘হিউম্যান রাইটস চারিট্যাবল হস্পিটাল অ্যাণ্ড ব্রাড ব্যাংক’ এবং ‘হিউম্যান রাইটস ভোকেশন্যাল ইনস্টিটিউট’ প্রতিষ্ঠার পরিকল্পনা বাস্তবায়নে স্ব স্ব অবস্থান থেকে সকলের সহযোগিতা কামনা করেন এবং সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে সভা সমাপ্ত ঘোষণা করেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চট্টগ্রাম ব্যুরো প্রধান স. . জিয়াউর রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.