লোহিত সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করল ভারত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: উত্তপ্ত লোহিত সাগরে ইয়েমেনভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হুথির হামলা ঠেকাতে যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ভারতীয় নৌবাহিনী। গত কয়েকদিন ধরে উত্তপ্ত হয়ে ওঠা এই সামুদ্রিক অঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে তারা এই পদক্ষেপ নিয়েছে বলে দাবি করা হচ্ছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।
গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েলি বাহিনী। তাদের হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছে ১৭ হাজারের বেশি ফিলিস্তিনি। আহত হয়েছেন অন্তত ৩০ হাজার। যাদের বেশিরভাগই বেসামরিক। এই সংঘাত ছড়িয়ে পড়তে শুরু করেছে মধ্যপ্রাচ্যের অন্যান্য অঞ্চলেও। অভিযান শুরুর পর থেকে একাধিকবার ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়েছে হুথি বিদ্রোহীরাও।এরপর থেকে নিয়মিত লোহিত সাগরে ইসরায়েলমুখী জাহাজ লক্ষ্য করেহামলা চালাচ্ছে ইরান সমর্থিত এই গোষ্ঠী।
ভারতীয় নৌবাহিনী জানায়, উত্তর ও মধ্য আরবীয় সাগর এবং গালফ অব এডেনে নজরদারি জোরদার করেছে তারা। ডেস্ট্রয়ার ও ফ্রিজেট জাহাজ মোতায়েন করা হয়েছে। ভারত মহাসাগরের নিরাপত্তা নিশ্চিতে তারা কোস্টগার্ডের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে।
চলতি মাসে লোহিত সাগরে ভারত অভিমুখী তেলবাহী জাহাজ ড্রোন হামলার শিকার হয়েছে। সেসময় ভারতীয়রাও অবস্থান করছিল। হামলার পর ২৬ ডিসেম্বর কোস্ট গার্ডের নিরাপত্তা বেষ্টনীতে করে মুম্বাই পৌঁছায় জাহাজটি।
ভারতীয় নৌবাহিনী জানায়, `গত কয়েক সপ্তাহ এই অঞ্চলে নিরাপত্তার নিয়ে উদ্বেগ দেখা গেছে। আন্তর্জাতিক সমুদ্র পথে আমরা সেই জোরদারের চেষ্টা করেছি। ডেস্ট্রয়ার আর ফ্রিজেট ছাড়াও সেখানে ড্রোন ও টহল বিমানও মোতায়েন করা হয়েছে।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.