লোকসভা নির্বাচনের পরবর্তী সহিংসতা ছড়িয়ে পড়ছে পশ্চিমবঙ্গ জুড়ে

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্কগত রোববার ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের শেষ পর্বের ভোট মিটতেই বিক্ষিপ্তভাবে হিংসা ছড়িয়ে পড়েছে গোটা পশ্চিমবঙ্গ জুড়ে।

বেশিরভাগ ক্ষেত্রেই পশ্চিমবঙ্গের শাসক দল তৃনমূল কংগ্রেস এবং বিজেপির মধ্যেই ঘটছে হিংসা ও সংঘর্ষের ঘটনা। পশ্চিমবঙ্গের মাটিতে ব্যাপকভাবে শুরু হয়ে গিয়েছে ভোট পরবর্তী হিংসা।

গতকাল সোমবার রাতে কোচবিহার জেলার সিতাইয়ের ব্রহ্মত্র চাতরা এলাকায় ভোট পরবর্তী হিংসায় গুলিবিদ্ধ হলেন এক বিজেপি কর্মী। আহত হয়েছেন মোট তিনজন। গুলিবিদ্ধ বিজেপি কর্মীর নাম জয়দেব বর্মন।

তার পেটে গুলি লেগেছে। অভিযোগের তীর উঠেছে তৃনমূলের দিকে। কোচবিহারের বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিকের অভিযোগ, সিতাই কেন্দ্রের তৃণমূল বিধায়ক জগদীশ বর্মা বসুনিয়া তার একে ৪৭ রাইফেল নিয়ে এলোপাথাড়ি গুলি চালায়। সেই গুলিতে বেশ কয়েকজন বিজেপি কর্মী আহত হয়।

এখনও একজন বিজেপি কর্মী নিখোঁজ রয়েছেন বলে জানা গিয়েছে। এক বিজেপি কর্মীর দোকানে আগুন ধরিয়ে দেওয়া হয়। ঘটনাস্থলে রয়েছে বিশাল পুলিশ ও কেন্দ্রীয় বাহিনী।

ভোট পরবর্তী হিংসা ছড়ালো কলকাতা সংলগ্ন দমদম লোকসভা কেন্দ্রের সল্টলেকেও। সেখানে এক বিজেপি কর্মীর বাড়িতে হামলা চালানোর অভিযোগ উঠেছে শাসক দল তৃনমূলের বিরুদ্ধে। ঘটনায় আহত হয়েছেন মোট আটজন। যাদের মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক।

ঘটনাটি ঘটেছে সোমবার রাতে সল্টলেকের ছয়নাভি এলাকায়। এদিন রাতে সল্টলেকের ৩৬ নম্বরওয়ার্ডের ছয়নাভি এলাকায় চারজন বিজেপি পোলিং এজেন্টের বাড়িতে মত্ত অবস্থায় ধারালো অস্ত্র নিয়ে হামলা চালানো হয় বলে অভিযোগ ওঠে। বাড়িতে ঢুকে ভাঙচুর চালানো হয়। মারধোর করা হয় বেশ কয়েকজনকে। ঘটনাস্থলে রয়েছে বিধাননগর দক্ষিণ থানার পুলিশ।

ভোট পরবর্তী হিংসার ঘটনায় উত্তেজনা ছড়িয়েছে উত্তর ২৪ পরগনা জেলার বারাসত লোকসভার হাবড়া বিধানসভা এলাকার ফুলতলা বাজারে। সেখানে বহিরাগত দুস্কৃতীরা তাণ্ডব চালায় স্থানীয় বাসিন্দাদের উপর। অভিযোগ, সোমবার দুপুরে মোটরবাইকে করে বহিরাগত দুস্কৃতীরা এসে মারধোর করে স্থানীয় মানুষজনের উপর।

সেই সময় একজনকে আগ্নেয়াস্ত্রসহ হাতেনাতে ধরে পুলিশের হাতে তুলে দেয় স্থানীয় বাসিন্দারাই। এই ঘটনায় বিজেপি ও তৃনমূল একে অপরের বিরুদ্ধে অভিযোগের আঙ্গুল তুলেছে। ঘটনার জেরে তীব্র উত্তেজনা রয়েছে এলাকায়। ঘটনাস্থলে রয়েছে বিশাল পুলিশ বাহিনী।

অন্যদিকে, লোকসভা ভোটের শেষ দফার দিন থেকেই উত্তপ্ত হয়ে রয়েছে ব্যারাকপুর লোকসভা কেন্দ্রের ভাটপাড়ার কাকিনাড়া এলাকা। ভোটের দিন সেখানে ব্যাপক বোমাবাজির ঘটনার পর সোমবারেও সেখানে দফায় দফায় চলেছে তৃনমূল ও বিজেপির মধ্যে বোমাবাজি। ঘটেছে বাড়ি ভাঙ্গচুর ও অগ্নিসংযোগের ঘটনাও।

এলাকার পরিস্থিতি আয়ত্তে আনতে নির্বাচন কমিশন সেখানে জারি করেছে ১৪৪ ধারা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.