লকডাউনের মধ্যেই কাশ্মীরে সেনাবাহিনীর অভিযান, নিহত ২১

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাস মোকাবিলায় ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে চলছে লকডাউন। এর মধ্যেই অভিযান চালিয়েছে ভারতীয় সেনাবাহিনী। এতে ২১ স্বাধীনতাকামী নিহত হয়েছেন। 

ভারতের বিখ্যাত সংবাদমাধ্যম দ্য হিন্দু পিটিআইয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গতকাল শনিবার (২৫ এপ্রিল) ভোরে কাশ্মীরের নিয়ন্ত্রণরেখার কাছে সেনা ও ‘সন্ত্রাসবাদীর’ মধ্যে গুলির লড়াই শুরু হয়। পুলওয়ামা জেলায় অবন্তীপোরার গোরিপোরা এলাকায় সেনাবাহিনীর গুলিতে তিন ‘সন্ত্রাসবাদী’ নিহত হয়।

এর আগে দক্ষিণ কাশ্মীরের বিজবিহারার আরওয়ানিতে গত শুক্রবার (২৪ এপ্রিল) দুই ‘জঙ্গিকে’ হত্যা করে নিরাপত্তা বাহিনী। নিহত ‘জঙ্গিরা’ এক পুলিশ কর্মীকে অপহরণ করেছিল। এরও আগে শুক্রবার লকডাউনের মধ্যে কাশ্মীরে সেনা অভিযানে অন্তত ১৮ ‘সন্ত্রাসী’ নিহত হয়।

প্রসঙ্গত, কাশ্মীরের স্বাধীনতাকামীদের ভারত সরকার ও দেশটির গণমাধ্যম ‘সন্ত্রাসী ও জঙ্গি’ বলে উল্লেখ করে থাকে। কাশ্মীরের স্বাধীনতাকামীরা দীর্ঘদিন ধরে স্বশাসন ও স্বাধীনতার জন্য সংগ্রাম করে আসছে।

পিটিআইর প্রতিবেদনে এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে আরও বলা হয়, চলতি বছরে কাশ্মীরে সেনা অভিযানে এখন পর্যন্ত ৫০ ‘সন্ত্রাসী’ নিহত হয়েছেন। একই সময়ে নিরাপত্তা বাহিনীর ১৭ সদস্যও প্রাণ হারিয়েছে।

করোনা বিস্তার ঠেকাতে ভারতে আগামী ৩ মে পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় আরও প্রায় ২ হাজার মানুষ করোনার কবলে পড়েছেন। এতে করে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২৬ হাজার ৪৯৬ জন। মৃতের সংখ্যা বেড়ে ৮২৫ জনে দাঁড়িয়েছে। সুস্থ হয়ে ঘরে ফিরেছেন প্রায় ৬ হাজার মানুষ।

এর মধ্যে জন্মু কাশ্মীরে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪৯৪ জন। এর মধ্যে ৬ জনের প্রাণহানি ঘটেছে। সুস্থ হয়েছেন ১১২ জন।  #

Comments are closed, but trackbacks and pingbacks are open.