রেল ধর্মঘট, জার্মানির ক্ষতি হতে পারে এক বিলিয়ন ইউরো

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বুধবার থেকে সোমবার পর্যন্ত রেল ধর্মঘটের ডাক দিয়েছে জার্মানির ট্রেন চালকদের ইউনিয়ন। এই নিয়ে জানুয়ারিতে দ্বিতীয়বার ধর্মঘট। বুধবার সকাল থেকে সোমবার বিকেল পর্যন্ত এই ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। অর্থাৎ, প্রায় ছয়দিন যাত্রীবাহী ট্রেন বন্ধ থাকবে।
অন্যদিকে মালবাহী ট্রেনের ক্ষেত্রে মঙ্গলবার বিকেল থেকেই ধর্মঘট শুরু হয়ে গেছে। অর্থাৎ, সাতদিন ধরে মালবাহী ট্রেন চলাচল করবে না। এর ফলে প্রভূত ক্ষতি হবে বলে বিশেষজ্ঞেরা মনে করছেন।
ধর্মঘটের ফলে কেবলমাত্র যাত্রী পরিষেবায় ব্য়াঘাত ঘটছে না, সামগ্রিকভাবে জার্মান শিল্পাঞ্চল ক্ষতির মুখে পড়ছে। বিভিন্ন শিল্পাঞ্চলে মূল সামগ্রী রেলের মাধ্যমে পাঠানো হয়। বস্তুত, শুধু জার্মানি নয়, জার্মান রেলের মাধ্যমে গোটা ইউরোপে জিনিস পাঠানো হয়। ইউরোপের শিল্পক্ষেত্রের কাঁচামালের ৬০ শতাংশ যায় জার্মান রেলের মাধ্যমে। ফলে ইউরোপের অন্যান্য দেশের কপালেও ভাঁজ পড়েছে। কীভাবে কাঁচামাল পরিবহণ হবে, তা নিয়ে উদ্বেগ শুরু হয়েছে।
এর আগে জানুয়ারির গোড়ায় তিনদিনের রেল ধর্মঘট কর্মসূচি পালন করেছে রেল ইউনিয়ন। দৈনিক আয় বৃদ্ধির দাবিতে তারা আন্দোলন করছে। তিন দিন ধর্মঘটের পরেও দাবি আদায় হয়নি। তাই এবার দীর্ঘ আন্দোলনের পথে নেমেছে ইউনিয়ন।
এই ধর্মঘটের ফলে দৈনিক ১০০ মিলিয়ন ইউরোর ক্ষতি হবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। বস্তুত, কারো কারো মতে সংখ্যাটা এর চেয়েও বেশি। জার্মান ইকোনমিক রিসার্চের প্রধান মিশেল গ্রোমলিং জানিয়েছেন, ”ছয়দিনের ধর্মঘটের ফলে সব মিলিয়ে এক বিলিয়ন ইউরোর ক্ষতি হবে বলে মনে হচ্ছে। সংখ্যাটা আরো বাড়তে পারে।”
অর্থনীতির আরেক বিশেষজ্ঞ হর্গ ক্রেমারের ধারণা, ছয়দিন টানা রেল ধর্মঘটের জন্য বেশ কিছু কারখানা সাময়িকভাবে বন্ধ হয়ে যেতে পারে। কারণ, সময়মতো কাঁচামালের জোগান পাবে না তারা। কারখানা বন্ধ মানে উৎপাদন বন্ধ। এই ক্ষতি এখনই হিসেব করা সম্ভব নয়। দৈনিক ৩০ মিলিয়ন ইউরো ক্ষতি হওয়ার আশঙ্কা দেখছেন ক্রেমার।
বিশেষজ্ঞদের বক্তব্য, মালবাহী ট্রেন বন্ধ থাকার ফলে শুধু জার্মানি নয়, গোটা ইউরোপে তার প্রভাব পড়বে। জার্মান গাড়ি শিল্প ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে। সব মিলিয়ে এক কঠিন পরিস্থিতির দিকে দেশ এবং ইউরোপকে নিয়ে যাচ্ছে এই ধর্মঘট। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.