রেড ক্রিসেন্টের সহযোগিতায় তিনদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত


প্রেস বিজ্ঞপ্তি: ডিজিটালাইজেশনের মাধ্যমে প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগের ক্ষয়ক্ষতি নিরূপণ এবং স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে এগিয়ে যাওয়ার লক্ষ্যে রাজশাহীর আঞ্চলিক লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে ৮-১০এপ্রিল অনুষ্ঠিত হলো তিনদিনব্যাপী ‘দুর্যোগের ক্ষয়ক্ষতি ও চাহিদা নিরূপণ এবং ডিজিটাল প্লাটফর্ম Emergency Operational Dashboard (EOD) বিষয়ক প্রশিক্ষণ’ শীর্ষক কর্মশালা। কর্মশালায় অংশগ্রহণ করেন রাজশাহী জেলার ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাবৃন্দ এবং অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ডিজিইকো পাইলট প্রোগ্রাম্যাটিক পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পের সহযোগিতায় এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠিত এই কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক, মোঃ মিজানুর রহমান।
সভাপতিত্ব করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পরিষদের সদস্য এবং রাজশাহী সিটি ইউনিটের কার্যনির্বাহী সদস্য অধ্যাপক ড. চৌধুরী সরোয়ার জাহান।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক, মোঃ মিজানুর রহমান বলেন, ‘দুর্যোগের সময় সঠিক ও দ্রæততম সময়ে তথ্য পাওয়া না গেলে সক্ষমতা থাকা সত্তে¡ও কার্যকর সাড়া দান সম্ভব হয় না। এই প্রশিক্ষণ আয়োজনের মূল উদ্দেশ্য হলো দুর্যোগের সঠিক প্রস্তুতি ও দুর্যোগ কালীন সময়ে সকল তথ্য প্রাপ্তিকে অগ্রাধিকার দিয়ে দ্রæততম সময়ের মধ্যে সাড়া প্রদান করা।
এর আগে সভাপতিত্বের বক্তব্যে অধ্যাপক ড. চৌধুরী সরোয়ার জাহান আর্ত মানবতার সেবায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির বিভিন্ন উদ্যোগ সম্পর্কে জানান এবং পিপিপি প্রকল্পের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে আলোচনা করেন।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রেড ক্রিসেন্ট সোসাইটির দুর্যোগ ও ঝুঁকি ব্যবস্থাপনা বিভাগের পরিচালক এম.এ হালিম, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক (এমআইএম) নেতাই চন্দ্র দে সরকার, রাজশাহী সিটিইউনিটের ভাইস চেয়ারম্যান রেজাউল করিম রাজু, রাজশাহীর আঞ্চলিক লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের কর্মকর্তাবৃন্দ, রাজশাহী সিটি ইউনিট কর্মকর্তা, বিডিআরসিএস ও জার্মান রেড ক্রসের পিপিপি প্রকল্প বাস্তবায়নকারী কর্মকর্তাবৃন্দ ও স্বেচ্ছাসেবকসহ আরও অনেকে।
বার্তা প্রেরক জুবায়ের হোসেন রিয়াদ, প্রকল্প কর্মকর্তা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.