রিয়াল মাদ্রিদই বিশ্বের সবচেয়ে দামি ক্লাব, অন্যরা কোথায়?

বিটিসি স্পোর্টস ডেস্ক: ইউরোপীয় ফুটবলের অন্যতম সেরা ক্লাব রিয়াল মাদ্রিদ। চলতি মৌসুমে শুধু কোপা দেল রের শিরোপা জিতেছে লস ব্লাঙ্কোসরা। তবুও টানা দ্বিতীয় বছর বিশ্বের সবচেয়ে দামি ক্লাবগুলোর তালিকায় শীর্ষে উঠে এসেছে স্প্যানিশ জায়ান্টরা।
বৃহস্পতিবার (১ জুন) বিশ্বখ্যাত মার্কিন সাময়িকী ‘ফোর্বস’ ম্যাগাজিন বিশ্বের সবচেয়ে দামি ৩০ ক্লাবের তালিকা প্রকাশ করেছে। যেখানে ইউরোপিয়ান লিগে রাজত্ব করা স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ সেরা ক্লাব নির্বাচিত হয়েছে।
এই তালিকায় রিয়ালের পরই রয়েছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। এ ছাড়া সেরা দশে জায়গা পেয়েছে বার্সেলোনা, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, বায়ার্ন মিউনিখ, পিএসজি, চেলসি, টটেনহ্যাম ও আর্সেনাল।
ফোর্বসের হিসাব অনুসারে, এই মুহূর্তে রিয়ালের বাজারমূল্য ৬.০৭ বিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৬৫ হাজার ৯০ কোটি ৮৫ লাখ টাকার বেশি। ম্যানইউর বাজারমূল্য ৬ বিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশি টাকায় ৬৪ হাজার ৬৪০ কোটি টাকার বেশি। ফুটবল ক্লাবগুলোর মধ্যে ৬ বিলিয়ন ডলার মূল্যের ক্লাব শুধু এ দুটিই।
এ ছাড়া স্প্যানিশ ক্লাব বার্সেলোনার বর্তমান বাজার মূল্য ৫.৫১ বিলিয়ন ডলার। চারে থাকা ইংলিশ ক্লাব লিভারপুলের বাজারমূল্য ৫.২৯ বিলিয়ন ডলার। পাঁচে থাকা ম্যানচেস্টার সিটির মূল্য ৪.৯৯ বিলিয়ন ডলার। বায়ার্ন মিইনিখের ৪.৮৬ বিলিয়ন ডলার।
সাতে থাকা পিএসজির বাজার মূল্য ৪.২১ বিলিয়ন ডলার। আটে থাকা চেলসির মূল্য ৩.১ বিলিয়ন ডলার, টটেনহ্যাম ২.৮ ও আর্সেনালের বাজারমূল্য ২.২৬ বিলিয়ন ডলার।
এরমধ্যে ফ্রান্সের কাতারি মালিকানাধীন ক্লাবটিকে সবচেয়ে দ্রুত বর্ধনশীল ক্লাব হিসেবে অ্যাখ্যা দিয়েছে ফোর্বস। এদিকে পিএসজি তাদের কিছু স্বত্ব বিক্রি করে দেবে। ফলে ক্লাবটিতে নতুন বিনিয়োগ আসবে বলে মনে করা হচ্ছে। তাতে করে তাদের রেভিনিউ আরও বাড়বে।
ফোর্বস তাদের প্রতিবেদনে বলেছে, ‘স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ সর্বশেষ নয়টি চ্যাম্পিয়ন্স লিগের পাঁচটিতে ফাইনাল খেলেছে এবং প্রতিটি জিতেছে। এছাড়া সিক্স স্ট্রিট ও লিজেন্ডসের সঙ্গে ২০ বছরের চুক্তির কারণে তাদের রেভিনিউ বিপ্লব ঘটেছে।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.