রাহুল গান্ধীর প্রাতঃরাশ বৈঠক

(রাহুল গান্ধীর প্রাতঃরাশ বৈঠক–ছবি: প্রতিনিধির)
কলকাতা-হাওড়া (ভারত) প্রতিনিধি: আরও একধাপ এগিয়ে গেল প্রস্তাবিত বিরোধী জোট গঠনের কাজ। আজ মঙ্গলবার (০৩ আগস্ট) দিল্লির কনস্টিটিউশন ক্লাবে রাহুল গান্ধীর ডাকা প্রাতঃরাশ বৈঠকে যোগ দিলেন তৃণমূল কংগ্রেস,এনসিপি,ডিএমকে,শিবসেনা,আরজেডি,সিপিএম,সিপিআই, ঝাড়খন্ড মুক্তিমোর্চার মতো অবিজেপি বিরোধী দলের প্রতিনিধিরা। এবং অবশ্যই রাহুলের নিজের দল কংগ্রেসের হেভিওয়েটরা। তবে চোখে পড়েছে দিল্লির আপ-মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের দলের প্রতিনিধির উপস্থিতি। কোনও প্রতিনিধি পাঠাননি বহুজন সমাজ পার্টির সুপ্রিমো মায়াবতীও।
আজকের এই বৈঠকে একটা কথা স্পষ্ট, সোনিয়া গান্ধীর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সাম্প্রতিক বৈঠক দ্বিধাদ্বন্দ্ব কাটিয়ে কাছাকাছি এনেছে কংগ্রেস এবং তৃণমূলকে। কিছুদিন আগেও দু’দলের সম্পর্কে একটা কিন্তু কিন্তু ভাব থাকলেও এখন কেটে গেছে তা। রাহুলের বৈঠকে সৌগত রায়, কল্যাণ বন্দ্যোপাধ্যায়,অসিত মাল সহ ৫ হেভিওয়েট তৃণমূল সাংসদের  উপস্থিতিই তার প্রমাণ।
আজকের বৈঠকে আলোচনার মূল বিষয় ছিল, সংসদে বিরোধীদের ভূমিকাকে কীভাবে আরও আক্রমণাত্মক করে তোলা যায়। এবং সেইসঙ্গে আলোচনায় উঠে আসে ২০২৪ এর লোকসভা নির্বাচনে বিজেপি-বিরোধী ঐক্যবদ্ধ জোট প্রসঙ্গও। সামনের বছরে উত্তরপ্রদেশ সহ ৫টা রাজ্যের বিধানসভা নির্বাচনের কৌশল নিয়েও মত বিনিময় হয়। ২০২৪ এর লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে প্রতিটা কেন্দ্রে মাত্র একজন করে প্রার্থী দাঁড় করানোর সম্ভাবনাও খতিয়ে দেখা হয়।
বৈঠকের শেষে তৃণমূলের প্রবীণ সাংসদ সৌগত রায় মন্তব্য করেন, ‘রাহুল গান্ধী সমস্ত বিরোধী দলকে একসঙ্গে চলার বার্তা দিয়েছেন। আমরা একসঙ্গে এবারে মোদী সরকারকে কুপোকাত করবো। কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং বলেছেন, ‘ বিরোধীরা একজোট হয়ে লড়ছে, বিজেপি ভয় পেয়েছে।’
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা-হাওড়া (ভারত) প্রতিনিধি সৌম্য সিংহ। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.