রাস্তার ইটেই নির্মাণ শেষ বরাদ্ধের টাকা আত্মসাতের অভিযোগ

নাটোর প্রতিনিধি: নাটোরের গুরুদাসপুরে নির্মিত এইচবিবি পুরাতন রাস্তার ইট দিয়েই ২শ’ মিটার রাস্তার সাববেইজ নির্মাণ কাজ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। অন্য নির্মাণ কাজেও নিম্ন মানের ইট, বালু, খোয়া ব্যবহারের অভিযোগ।

উপজেলা প্রকৌশলী অফিস সুত্রে জানা যায়, ২০১৮-১৯ অর্থ বছরে পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় নাটোরের গুরুদাসপুরে একটি প্যাকেজে (আরডিআরআইডিপি/ নাট/ গুরুদাসপুর/স্কুল কানেকটিং-০১/১৮-১৯) তিনটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে আলাদা আলাদা ভাবে মোট ১ হাজার ৩৭৫ মিটার সংযোগ সড়ক নির্মানের জন্য ৮৮ লাখ ৭৬ হাজর ৩৭১ টাকা ব্যয় বরাদ্ধে টেন্ডার আহবান করা হয়। এতে কাজটি পায় নাটোর মোহনপুরের ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স গোলাপ কনষ্ট্রাকশন।

কাজ তিনটি হলো ক) বৃ-চাপিলা ধানুড়া রাস্তার (বৃ-চাপিলা সরকারী প্রাথমিক বিদ্যালয় সংযোগ সড়ক) ২০০ মিটার, খ) ওয়াপদাঘাট বাজার-শ্যামপুর হাট রাস্তা (চন্দ্রপুর-১ সরকারী প্রাথমিক বিদ্যালয় সংযোগ সড়ক) ৫০০ মিটার এবং গ) বামনবাড়ীয়া – যোগেন্দ্রনগর রাস্তা (বামনবাড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় সংযোগ সড়ক) ৬৭৫ মিটার। ওই তিন রাস্তায় যথাক্রমে ব্যয় ধরা হয়েছে প্রায় ১৩ লাখ, ৩২ লাখ এবং ৪৪ লাখ টাকা। ২০১৮ সালের ২৫ অক্টোবর স্থানীয় সাংসদ ওই তিনটি কাজের উদ্বোধন করেন।

এক হিসাবে জানা গেছে, ২শ’ মিটার এইচবিবি রাস্তা নির্মাণে প্রায় ৫০ হাজার ইট প্রয়োজন হয়।

ইউনিয়ন পরিষদ সুত্রে জানা যায়, বৃ-চাপিলা ধানুড়া রাস্তার (বৃ-চাপিলা সরকারী প্রাথমিক বিদ্যালয় সংযোগ সড়ক) ২০০ মিটার যে প্রকল্প দেওয়া হয়েছে সেখানে ইতিপুর্বে এইচবিবি করনের মাধ্যমে রাস্তা নির্মাণ ছিল। ওই প্রকল্পস্থলে এলজিইডি’র অধীনে পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় রাস্তা পাকা করনের কাজ করা হচ্ছে। সরেজমিনে স্থানীয়রা জানায়, বৃ-চাপিলা – ধানুড়া রাস্তাটি (বৃ-চাপিলা সরকারী প্রাথমিক বিদ্যালয় সংযোগ সড়ক) এইচবিবি করন ছিল। ওই রাস্তার এইচবিবি’র ইট তুলে খোয়া তৈরী করা হয়েছে। ওই খোয়া দিয়েই ওই রাস্তার নির্মাণ কাজ করা হচ্ছে।

ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স গোলাপ কন্সট্টাকশনের স্বত্বাধিকারী পরিচয়ে ফোনে মোঃ বিদ্যুৎ বিটিসি নিউজকে জানান, ওই এইচবিবি’র ইট বিভাগীয় হওয়ায় ওই রাস্তার কাজে ব্যবহার করা হয়েছে। কোন নিম্ন মানের সামগ্রী ব্যবহার করা হয়নি বলে তিনি দাবি করেন। উপজেলা প্রকৌশলী রতন কুমার ফৌজদার জানান, ওই এইচবিবি রাস্তায় ব্যবহৃত ইট স্টিমেটে ছিলনা। তবে এইচবিবি’র ইট তুলে ওই রাস্তার মাথায় বিদ্যালয়ে প্রবেশের রাস্তা নির্মাণ করা হয়েছে বলে জেনেছি।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.