রাস্তার আশায় দিশেহারা মাধবপুর থানার মাঝিশ্বাইল গ্রামবাসী

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি: মাধবপুর থানার ৮ নং বুল্লা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের মাঝিশ্বাইল গ্রামের মানুষ রাস্তার স্বপ্ন দেখতে দেখতে নিরাশ হয়ে পরেছে।
এলাকাবাসী জানান, বুল্লা থেকে মাঝিশ্বাইল প্রায় ১.৫ কিলোমিটার রাস্তা বর্ষাকালে বৃষ্টি হলে পানির নিচে তলিয়ে যায় এবং  চারদিকে শুরু হয় রাস্তার ভাঙ্গন। তখন যানবাহন দূরের কথা, হেঁটে চলাচলও বিপদজ্জনক হয়ে পড়ে। যোগাযোগের একমাত্র রাস্তাটি পাকা করার দাবি দীর্ঘদিনের । স্থানীয় নেতা মন্ত্রী থেকে জেলা প্রশাসন সকলের কাছে বারংবার রাস্তা নিয়ে দরবার করলেও হয়নি কোন কাজ । ভোটের সময় নেতা-মন্ত্রীদের আশ্বাস ছাড়া কোন কিছুই মেলেনি।
এ বিষয়ে স্থানীয় গ্রামবাসী এম ডি রানা আহমেদ, সুজন মিয়া, মিন্টু মিয়া ও নজরুল ইসলাম বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, এই রাস্তার উপর দিয়ে প্রতিদিন গড়ে কয়েক হাজার মানুষ যাতায়াত করে । মাঝিশ্বাইল  থেকে বুল্লা পর্যন্ত প্রায় ১.৫ কিলোমিটার রাস্তাটি স্বাধীনতার পর থেকে কাঁচা রয়েছে। পাকা রাস্তার জন্য প্রশাসন থেকে নেতা–মন্ত্রীদের কাছেও বারংবার দরবার করেছেন। তবে আশ্বাস ছাড়া কোন কিছুই মেলেনি ।
এমনি সময় কোন রকমে যাতায়াত করা গেলে ও গ্রামবাসীদের মাথা ব্যথার কারণ হয়ে পড়ে বর্ষাকাল এলে। অল্প বৃষ্টিতেই হাঁটু সমান কাঁদা জমে যায় রাস্তায় । ওই সময় রাস্তা দিয়ে ঢুকতে চায়না অ্যাম্বুলেন্স থেকে অন্যান্য গাড়ি । ফলে গ্রাম্য চিকিৎসার উপর ভরসা করে বাড়িতেই কোনরকমে চিকিৎসা করতে হয় অসুস্থ রোগীর। এর ফলে অনেক সময় অসুস্থ রোগীর মৃত্যু পর্যন্ত হয়।
গ্রামবাসীর দাবি, রাস্তাটি পাকা হলে মাঝিশ্বাইল গ্রামবাসীসহ অসংখ্য  এলাকার কয়েক হাজার মানুষের কষ্ট দূর হবে।
আশেপাশের সব রাস্তা পাকা হলেও  এ রাস্তাটি পাকা করার কোনো উদ্যোগ নেয়া হচ্ছে না। এ রাস্তাটিই এলাকার ছাত্র-ছাত্রীদের এবং গ্রামবাসীদের  যাতায়াতের একমাত্র পথ। মাঝিশ্বাইল গ্রামবাসীসহ অসংখ্য মানুষ প্রতিদিন এই রাস্তা দিয়ে চলাফেরা করে।
বর্ষাকালে শিক্ষার্থীদের কষ্টের সীমা থাকে না। রাস্তাটির বেহাল দশার কারণে ছাত্র-ছাত্রীদের ঝরে পরার ঘটনা প্রতিনিয়ত ঘটছে।মাঝিশ্বাইল গ্রামের স্কুল, কলেজ, মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের স্কুলে যাওয়া আশা করতে জীবনের ঝুঁকি নিতে হয়। বেহাল রাস্তার উপর দিয়ে চলাচল করতে গিয়ে মাঝে মধ্যেই ঘটে বড় বড় দুর্ঘটনা ।
এলাকার একমাত্র রাস্তাটি পাকা করার দাবি নিয়ে নেতা মন্ত্রী থেকে প্রশাসনের কাছে একাধিকবার দরবার করেছেন গ্রামবাসীরা। তবে আশ্বাস ছাড়া কিছুই মেলেনি। এখনো মাটির রাস্তায় পড়েনি পিচের প্রলেপ। স্বাধীনতার পর থেকে এমন দুর্দশার মধ্যেই যোগাযোগের একমাত্র রাস্তা দিয়ে যাতায়াত করছেন ৮নং বুল্লা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের মাঝিশ্বইল গ্রামবাসী ।
মাঝিশ্বাইল গ্রামবাসীর প্রাণের দাবি , রাস্তাটি দ্রুত সংস্কার ও পাকা রাস্তা করে জন দুর্ভোগের হাত থেকে গ্রামবাসী যেন রক্ষা পায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছে গ্রামবাসী।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি মাজহারুল ইসলাম তানিল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.