রাসিক পরিষদের ১৯তম সাধারণ সভা অনুষ্ঠিত

ছবি : সৈয়দ নাবিল

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী সিটি কর্পোরেশন পরিষদের ১৯তম সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে নগরভবন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল। সভাপতির বক্তব্য রাখতে গিয়ে মেয়র বলেন, জনগণের সেবার প্রতিষ্ঠান রাজশাহী সিটি কর্পোরেশন। সেবার এ প্রতিষ্ঠানটিকে নগরবাসীর কাছে আরও আকর্ষণীয়ভাবে উপস্থাপন করা যায় সেজন্য সকল কর্মকান্ডের মধ্যে স্বচ্ছতা নিয়ে আসতে হবে। নির্দিষ্ট সময়ে কাজ সম্পন্ন ও মান বজায় রেখে প্রতিটি উন্নয়ন কর্মকান্ড এগিয়ে নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন মেয়র। রাজশাহী দেশের অন্যান্য নগরীর তুলনায় স্বাস্থ্যসেবা, পরিচ্ছন্নতা সকল ক্ষেত্রে এগিয়ে। আমাদের অর্জিত এ সুনাম অক্ষুন্ন রাখতে হবে।

নগরীর পিছিয়ে পড়া ওয়ার্ডগুলোর উন্নয়নে বিশেষ বরাদ্দের ভিত্তিতে উন্নয়ন করা হবে। সকল প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় সভার মাধ্যমে আগামীতে নগরীর সকল উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন করা হবে। বাল্য বিবাহ প্রতিরোধে ওয়ার্ড কাউন্সিলদের অগ্রণী ভূমিকা রাখতে ‘মেয়েদের ১৮ নিচে বিয়ে নয়; ছেলেদের ২১ এর নিচে নয়’ শ্লোগান সম্বলিত সিল ব্যবহার করতে অনুরোধ জানান তিনি। অপরাধ দমন, বাল্য বিবাহ রোধসহ বিভিন্ন ধরনের সহযোগীতার জন্য সরকারী হেল্প লাইন ৯৯৯ ও ৩৩৩ ব্যবহারের অনুরোধ জানিয়ে এ বিষয়ে জনগণকে সচেতন হবার আহবান জানান মেয়র। সিটি কর্পোরেশনের অনুমতি ব্যতিত কোন সংস্থা রাস্তা খনন করতে পারবেনা মর্মে এ বিষয়ে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার আহবান জানান মেয়র। সিরোইল বাস টার্মিনাল হতে ভদ্রার মোড় জাহাঙ্গীর স্মরণী হয়ে তালাইমারী পর্যন্ত কার্পেটিং রাস্তার কাজ খুব শীঘ্রই করা হবে। এ বিষয়ে সকল প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে।

সভায় অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির বিভিন্ন প্রস্তাবের মধ্যে হড়গ্রাম মার্কেট, শাপলা মার্কেট, সিমলা মার্কেট, বিজিবি মার্কেট, বিনোদপুর মার্কেট, মুড়িপট্টি মার্কেটের অগ্রগতি ও দোকান বরাদ্দ, এমপিও ভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের হোল্ডিং কর বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়। রাসিকের নিজস্ব/উদ্যোগী সংস্থার মাধ্যমে নির্মিত ভবনের বিভিন্ন জটিলতা দূরীকরণে কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়। চলমান ৬টি প্রকল্পের অর্থায়নের বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়। কর্মচারীদের বেতনভাতা পরিশোধ, রাসিকের সার্বিক আর্থিক অবস্থা, পঞ্চবার্ষিক এ্যাসেসমেন্টে সংক্ষুব্ধ হোল্ডিং মালিকদের কর কমানো, বিভিন্ন সংস্থা কর্তৃক ক্ষতিগ্রস্থ রাস্তা ক্ষতি পূরণের পাওনা আদায় বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় শিক্ষা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা স্থায়ী কমিটির বিভিন্ন প্রস্তাব উপস্থাপন করা হয়। সভায় নগর অবকাঠামো নির্মাণ ও সংরক্ষণ স্থায়ী কমিটির শহীদ এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় পার্কের নতুন বিল্ডিং নির্মাণ, রুয়েটের বাউন্ডারী ওয়ালের পাশে ফুটপাত নির্মাণ, বারিন্দ্র মেডিক্যাল কলেজের সম্মুখে কার্পেটিং রাস্তা নির্মাণ, রাজশাহী সিটি কর্পোরেশনের বিভিন্ন ভৌত অবকাঠামোর উন্নয়ন প্রকল্পসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্প নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় যোগাযোগ স্থায়ী কমিটির যান্ত্রিক শাখার আওতায় নতুন যন্ত্রপাতি ভাড়া নির্ধারণ বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়। সরকারি নীতিমালা অনুসরণ করে রাসিকের পুরাতন মটরযান যন্ত্রপাতি অকেজো ঘোষণার জন্য কমিটি গঠনের সিদ্ধান্ত দেন মেয়র। নগর ভবন লিফট, সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষ, রেষ্ট হাউজ, অডিটোরিয়াম ইত্যাদি ব্যবহারের নীতিমালা প্রণয়ন, আধুনিক মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে রাজশাহী সিটি কর্পোরেশন ও প্রিজন বাংলাদেশ ফাউন্ডেশনের সাথে গঙট, রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে প্রণীত ‘ইতিহাস ও ঐতিহ্য রাজশাহী মহানগরী’ শীর্ষক গবেষণা গ্রন্থ প্রণয়নের জন্য বিভিন্ন প্রস্তাব অনুমোদন করা হয়। রাজশাহী সিটি কর্পোরেশনের এলাকা সম্প্রসারণের বিষয় ও নির্মিতব্য স্বপ্নচুড়া মার্কেটে স্কুল এন্ড কলেজ রাজশাহী সিটি কর্পোরেশনের আওতায় পরিচালনার লক্ষ্যে কমিটি গঠন করা হয়।

সভার শুরুতে কর্পোরেশন এলাকায় রাজনৈতিক ব্যক্তিত্ব, গণ্যমান্য ব্যক্তি, সমাজসেবক, বীর মুক্তিযোদ্ধা ও কর্পোরেশনের যে সকল কর্মকর্তা-কর্মচারী মৃত্যুবরণ করেছেন তাদের বিষয়ে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। মঞ্চে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র-১ ও ২৭নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আনোয়ারুল আমিন আযব, প্যানেল মেয়র-২ ও ১৯নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ নূরুজ্জামান টিটো, প্যানেল মেয়র-৩ ও ৯নং সংরক্ষিত আসনের কাউন্সিলর মোসাঃ নূরুন্নাহার বেগম ও রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মোমিন। সভায় রাসিকের কাউন্সিলর, সকল বিভাগ ও শাখা প্রধানগণ উপস্থিত ছিলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.