রাশিয়া কথা রাখে কি না, তা ‘দেখার অপেক্ষায় পশ্চিমা বিশ্ব’

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: শর্তসাপেক্ষে ইউক্রেনে হামলা কমানোর প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়া। এর পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন—রাশিয়া কথা রাখে কি না, তা দেখার অপেক্ষা করছে পশ্চিমা বিশ্ব। খবর ভয়েস অব আমেরিকার।
বাইডেন স্থানীয় সময় মঙ্গলবার বলেছেন, রাশিয়া ইউক্রেনের রাজধানী কিয়েভ এবং উত্তরাঞ্চলীয় শহর চেরনিহিভের চারপাশে হামলা কমানোর প্রতিশ্রুতি পূরণ করবে কি না, তা দেখার জন্য অপেক্ষা করছে পশ্চিমা মিত্র দেশগুলো।
যুক্তরাজ্য, ফ্রান্স ও ইতালির নেতাদের সঙ্গে টেলিফোনে কথা বলার পর জো বাইডেন বলেন, ‘তারা (রাশিয়া) (প্রতিশ্রুতি) অনুসরণ করে কি না, তা আমরা দেখব। একটি ঐকমত্য হয়েছে বলে মনে হচ্ছে। তবে, তারা কী প্রস্তাব দেয়, তা দেখা যাক।’
মঙ্গলবার রাশিয়া-ইউক্রেনের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। তুরস্কে অনুষ্ঠিত ওই আলোচনার পর মস্কো ঘোষণা দিয়েছে—ইউক্রেনের কিয়েভ ও চেরনিহিভে রাশিয়া উল্লেখযোগ্যভাবে হামলা কমাবে। রাশিয়ার এমন ঘোষণার পরেই হোয়াইট হাউসে গণমাধ্যমকর্মীদের কাছে জো বাইডেন এমন মন্তব্য করেন।
এদিকে, রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী আলেকজান্ডার ফোমিন বলেছেন, যুদ্ধ শেষ করার লক্ষ্যে আলোচনায় ‘আস্থা বাড়াতে’ এ পদক্ষেপ নেওয়া হয়েছে।
ইউক্রেনের যোদ্ধাদের তীব্র বিরোধিতার মুখে সম্প্রতি রুশ বাহিনীর অগ্রযাত্রা স্থবির হয়ে পড়েছে বলে জানিয়েছে ভয়েস অব আমেরিকা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.