রাবি সায়েন্স ক্লাবের ‘লেটস প্ল্যান্ট ট্রি’ স্লোগানে গাছ রোপণ

রাবি প্রতিনিধি:  রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সায়েন্স ক্লাবের উদ্যোগে কাটাখালীর মাসকটাদিঘী বহুমুখী কারগিরি উচ্চ বিদ্যালয়ে এক হাজার ফলজ, বনজ ও ওষুধি গাছ রোপন ও বিতরণ করা হয়েছে।  আজ শনিবার ১১ টায় মাসকটাদিঘী বিদ্যালয় প্রাঙ্গণে শিক্ষার্থীদের মাঝে এসব গাছ বিতরণ করা হয়।

‘লেটস প্ল্যান্ট ট্রি’ স্লোগানে শিক্ষার্থীদের মাঝে বিবিধ গাছের চারা বিতরণ ছাড়াও তাদের বৃক্ষরোপণ ও তার পরিচর্চা বিষয়ক বিশদ ব্যবহারিক ধারণা প্রদান করা হয়। এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আব্দুল হাকিমসহ ক্লাবের সদস্যরা।

এছাড়া উপস্থিত ছিলেন উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মনজুর হোসেন সহ রাবি সায়েন্স ক্লাবের সদস্যবৃন্দরা। অনুষ্ঠানে অধ্যাপক মনজুর হোসেন বিটিসি নিউজকে বলেন, প্রত্যেকে যদি পাঁচটি করে গাছ লাগাই তবে বাতাসে অক্সিজেনের পরিমাণ বহুগুণে বেড়ে যাবে। খাদ্যের যোগান ও পরিবেশ সুরক্ষতি থাকবে।

এ বিষয়ে ক্লাবের সভাপতি আশরাফুল আলম বিটিসি নিউজকে বলেন, বিজ্ঞানের মাধ্যমে দেশের টেকসই উন্নয়নের লক্ষ্যে রাবি সায়েন্স ক্লাব ৫ বছর মেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছে। তারই ধারাবাহিকতায় স্কুলের শিক্ষার্থীদের মাঝে গাছ বিতরণ করা হলো। আর গাছের পরিচর্যা করার আহ্বান করা হয়।

প্রসঙ্গত, দেশের উত্তরাঞ্চলকে দ্রুত মরুকরণের হাত থেকে রক্ষার দীর্ঘমেয়াদি পরিকল্পনা হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব আগামী ৫ বছরে রাজশাহী অঞ্চলে ২৫ হাজার বৃক্ষ রোপণের সিদ্ধান্ত নেয়। যার মধ্যে থাকে প্রতি বছর ৫ হাজার করে বৃক্ষরোপণ করা হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.